ট্রেনে ভ্রমণ কারি পর্যটকদের জন্য দারুণ খবর!

ট্রেনে ভ্রমণ কারি পর্যটকদের জন্য দারুণ খবর!

যাঁরা ট্রেনে ভ্রমণ (Train Lovers) করতে স্বাচ্ছন্দ্য়বোধ করেন, তাঁদের জন্য সুখবর। খুব তাড়াতাড়িই বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন (Vande Bharat Express Train) এবার মধ্য়প্রদেশের ছাতারপুর জেলার খাজুরাহো ও দিল্লির দিকেও ছুটবে বলে ঘোষণা করেছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। মধ্যপ্রদেশের বুন্দেলখণ্ড অঞ্চলে সফরের সময় তিনি জানিয়েছিলেন, ছাতারপুর ও খাজুরাহোতে দুটি রেক পয়েন্ট অনুমোদিত হয়েছে।

এছাড়া আরও ভাল খবর হল, রেলের টিকিট এখন ৪৫ হাজার পোস্ট অফিস থেকে পাওয়া যাবে। রামায়ণ এক্সপ্রেসের মত ভারত গৌরব ট্রেন চালানোরও কথা বলা হয়েছে। আগামী অগস্টের মধ্যেই বিদ্যুতের ব্যবস্থার কাজ সম্পন্ন হবে। এছাড়া খুব দ্রুত রেল ওভার ব্রিজ, রোজ আন্ডার ব্রিজ গুরুত্বপূর্ণ স্থানে নির্মানের কাজও শুরু হবে বলে তিনি জানিয়েছেন।

পাশাপাশি, একই সঙ্গে বন্দে ভারতও রোল আউট শুরু করবে বলে তিনি ঘোষণা করেছেন। উত্তর-মধ্য রেলওয়ের অন্তর্ভুক্ত খাজুরাহো রেলওয়ে স্টেশনটি অবস্থিত। মধ্যপ্রদেশের প্রাচীন ও ঐতিহ্যবাহী নিদর্শনরে জন্য বিখ্যাত এই খাজুরাহোতে অধিকাংশ পর্যটক মন্দির ও স্মৃতিস্তম্ভের নানান স্থাপত্যের সৌন্দর্য দেখতে আসেন।

খাজুরাহো স্টেশনের পুনর্বিন্যাস সম্পর্কে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, এই ঐতিহ্যশালী জায়গাটির স্টেশনকে বিশ্বমানের করে তোলার জন্য সবরকম প্রচেষ্টা করা হচ্ছে। অন্যদিকে, রেলের টিকিট মিলবে দেশের প্রায় ৪৫হাজার পোস্ট অফিস থেকে। এই দুরন্ত স্কিমটি প্রথম চালু হয়েছিল উত্তরপ্রদেশের জানুয়ারি মাসে। রাজ্যের প্রায় ৯১৪৭ পোস্ট অফিসে টিকিট বুকিং সুবিধা পাওয়া যায় বলে জানা গিয়েছে।

এর ফলে, স্টেশনগুলির টিকিট কাউন্টার বা অনলাইনে টিকিট বুকিংয়ের ঝামেলা থেকে অনেকটা এড়িয়ে যাওয়া যায়। ২০২২-২৩ সালের কেন্দ্রীয় বাজেটে দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আগামী তিন বছরের প্রায় ৪০০টি নতুন বন্দে ভারত ট্রেনের উন্নয়নের প্রস্তাব দিয়েছিলেন। সেইমত কাজও শুরু হয়ে গিয়েছে বলে কেন্দ্রীয় রেল দপ্তর থেকে জানা গিয়েছে।