গুজরাতের নির্বাচনে গেরুয়া ঝড়ে কার্যত উড়ে গেল বিরোধীরা

গুজরাতের নির্বাচনে  গেরুয়া ঝড়ে কার্যত উড়ে গেল  বিরোধীরা

প্রত্যাশা মতোই গুজরাটের (Gujarat) পুর নির্বাচনে গেরুয়া ঝড়। ৫৭৫ আসনের মধ্যে সাড়ে তিনশোরও বেশি আসন দখল করল বিজেপি (BJP)। আগামী বছর গুজরাট বিধানসভা নির্বাচনের আগে এই ফলাফল স্বাভাবিকভাবেই স্বস্তিতে রাখবে বিজেপিকে। তাত্‍পর্যপূর্ণভাবে বিজেপির গড়ে প্রথমবার খাতা খুলল ওয়েইসির AIMIM। কংগ্রেসের চেয়ে ভাল করেছে আপ।

গত রবিবার গুজরাটের ৬ পুরসভা মোট ৫৭৫ আসনে ভোটগ্রহণ হয়। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, ভোট পড়েছিল ৪৬.০১ শতাংশ। কোভিড প্রোটোকল মেনে মঙ্গলবার সকাল থেকে শুরু হয় ভোটগণনা। শেষ পাওয়া খবর অনুযায়ী, বিজেপির দখলে এসেছে ৩৬৫টি আসন। এর মধ্যে আহমেদাবাদ পুরসভার ১৯২টি আসনের মধ্যে গেরুয়া শিবিরের দখলে ৭২টি আসন।

কংগ্রেস পেয়েছে মাত্র ১২টি। উল্লেখযোগ্যভাবে এই পুরসভার জামালপুরের ৪টি আসনে জয় পেয়েছে ওয়েইসির দল। যা অত্যন্ত তাত্‍পর্যপূর্ণ। সুরাট (Surat) পুরসভার ১২০টি আসনের মধ্যে বিজেপি পেয়েছে ৯৩টি আসন। ভাদোদরার ৭৬টি আসনের মধ্যে বিজেপি পেয়েছে ৪৮টি এবং কংগ্রেস পেয়েছে ৭টি আসন। রাজকোট পুরসভায় রয়েছে ৭২টি আসন।

এর মধ্যে ৬৮টি পেয়েছে বিজেপি। কংগ্রেস পেয়েছে মোট ৪টি আসন। ভাবনগরে ৫২টি আসনের মধ্যে ৪৪টি পেয়েছে বিজেপি, ৮টি পেয়েছে কংগ্রেস। সব মিলিয়ে প্রত্যাশিতভাবেই এদিন গেরুয়া ঝড়ে কার্যত উড়ে গিয়েছে বিরোধীরা। এই ফলের নেপথ্যে যে যে মোদি ম্যাজিক পুরোমাত্রায় কাজ করেছে তা মেনে নিয়েছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

সেখানে দাঁড়িয়ে বিজেপির সাফল্যের ধারা যে অব্যাহত থাকবে তেমনটি মনে করাই হয়েছিলো। তবে রাজনৈতিক মহল মনে করছেন, কংগ্রেস গতবার যেখানে ১৭৪ টি আসন দখল করেছিলো সেখানে দাঁড়িয়ে দুপুর পর্যন্ত ভোট ফলাফলের ধারায় কংগ্রেস এগিয়ে রয়েছে মাত্র ৪৯ টি আসনে। ফলে জয়ের ধারা যে কংগ্রেস শিবিরের যথেষ্ট শ্লথ তা এখনও পর্যন্ত ভোট ফলাফলের চিত্রে ভেসে উঠেছে।