হাইতিঃ সন্ত্রাসী হামলায় নিহত প্রেসিডেন্ট জোভেনেল মোয়সে

হাইতিঃ সন্ত্রাসী হামলায়  নিহত প্রেসিডেন্ট  জোভেনেল মোয়সে

অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীদের হাতে খুন হলেন হাইতির Haiti প্রেসিডেন্ট জোভেনেল মোয়সে। তাঁর ব্যক্তিগত বাসভবনেই প্রেসিডেন্টের উপর হামলা চালানো হয় বলে সে দেশের প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়েছে। এই হামলায় প্রেসিডেন্টের স্ত্রী মার্টিন মোয়সেও আহত হয়েছেন। তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে বলে জানিয়েছেন অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী ক্লড জোশেফ।

কারা এই হামলা চালাল তার তদন্ত শুরু হয়েছে। কেনই বা হামলা চালাল তা-ও খতিয়ে দেখা হচ্ছে বলে প্রশাসন সূত্রে খবর। প্রধানমন্ত্রী জোসেফ এই হামলার তীব্র নিন্দা করে বলেছেন, ‘এটা একটা অমানবিক এবং বর্বরোচিত কাজ।’ হাইতির ন্যাশনাল পুলিশ এবং তদন্তকারী সংস্থা গোটা বিষয়টি খতিয়ে দেখছে। পরিস্থিতি আপাতত নিয়ন্ত্রণে। প্রেসিডেন্টের খুনের ঘটনায় দেশ জুড়ে শোরগোল পড়ে গিয়েছে। হামলকারীদের গ্রেফতারের দাবিতে নানা দেশের নানা প্রান্ত থেকে আওয়াজ উঠেছে।  

জোভনেল ময়েস ফেব্রুয়ারি ২০১৭ থেকে দেশটির প্রেসিডেন্ট পদে ছিলেন। তার পূর্বসূরী মিশেল মার্টেলি ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর পর ৫৩ বছর বয়সী জোভনেল ময়েস ক্ষমতা গ্রহণ করেন। ২০১৮ সালে নির্বাচন বিলম্বিত হওয়ার পর থেকে জোভনেল ময়েস নির্বাহী আদেশ জারির মাধ্যমে শাসন চালাচ্ছিলেন।

জোভনেল ময়েসের শাসনকাল খুবই সমস্যা জর্জরিত ছিল। তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ছিল এবং প্রায়ই সরকারবিরোধী সহিংস বিক্ষোভের মুখোমুখি হতে হয়েছে তাকে। অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী ক্লড জোশেফ জানিয়েছেন, তিনি দেশের দায়িত্বভার গ্রহণ করেছেন এবং পরিস্থিতি সেনাবাহিনী এবং পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে। খবরে বলা হচ্ছে, রাজধানীতে গোলাগুলির শব্দ পাওয়া যাচ্ছে।