স্বাস্থ্যের উপকারিতায় মেথির গুনাবলী

স্বাস্থ্যের উপকারিতায় মেথির গুনাবলী

শরীরকে সম্পূর্ণ সুস্থ ও চনমনে রাখতে মেথির দানার জুড়ি মেলা ভার। সকালে ঘুম থেকে উঠে খালি পেটে মেথি ভেজানো জল ও ভিজে মেথি খেতে পারেন, অনেক জটিল রোগ থেকে দূরে থাকবেন। প্রতিদিন সকালে নিয়ম করে খালি পেটে মেথি খেলে আশ্চর্য রকম ফল পাওয়া যায়। জেনে নিন কী কী উপকার পাবেন—

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে : ব্লাড সুগার নিয়ন্ত্রণের মেথি খুবই কার্যকর। আগের দিন রাতে এককাপ জলেতে কিছু মেথি দানা ভিজিয়ে রেখে দিন। সকালে উঠে জল ও মেথি দানাগুলো খেয়ে নিন খালি পেটে। 

ক্যান্সার প্রতিরোধ করে : ক্যানসার প্রতিরোধে কাজ করে মেথি।বিশেষ করে স্তন ও কোলন ক্যানসার প্রতিরোধের জন্য মেথি খুবই কার্যকর।  

হার্টের স্বাস্থ্য রক্ষায় : হার্টের স্বাস্থ্য রক্ষায় মেথি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মেথি শরীরে থেকে দ্রুত অ্যাসিডের পরিমাণ কমে দেয়। অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে করতে মেথি কার্যকরী ভেষজ।

উজ্জ্বল ত্বক পাবেন : চকচকে ত্বক পাওয়ার জন্য জোয়ান ও মেথির জল খুবই উপকারী। এটি ত্বকের রোগ পিম্পল, বলিরেখা গুলিকে হ্রাস করে। যার কারণে এটি স্বাস্থ্যকর হয়ে জ্বলতে শুরু করে।

ওজন কমায় : মেথি ওজন কমাতে সাহায্য করে। খালি পেটে মেথি ভেজানো জল খেলে মেটাবলিজম বেড়ে যায়। ফলে শরীরে বাড়তি ওজন কমে যায়। 

মাসিকের ব্যাথা :  মাসিকের প্রথম তিন দিন ১৮০০-২৭০০ মিলিগ্রাম ও পরবর্তী দিনগুলোতে ৯০০ মিলিগ্রাম করে দিনে তিনবার মেথির গুড়া খেলে মহিলাদের মাসিকের ব্যাথা কম হয়।