সর্ষের তেলের এই গুণগুলি জানলে অবাক হবেন আপনিও

সর্ষের তেলের এই গুণগুলি জানলে অবাক হবেন আপনিও

আজ বাংলা: সর্ষের তেল... সর্ষের তেল নানা গুনে ভরপুর। আগেকার সময় বাচ্চাদের সর্ষের তেল ভালো করে মালিশ করে রোদে রাখা হত। এই তেল আপনার শরীরের নানা সমস্যা দূর করতে সাহায্য করবে।

তাহলে আসুন জেনে নিন সর্ষের তেলের কয়েকটি গুণাবলী...

আপনার যদি জ্বর-কাশির সমস্যায় ভুগে থাকেন তাহলে চটজলদি কালোজিরে ও সর্ষের তেল মিশিয়ে পিঠে, বুকে মালিশ করে নিন। এতে আপনি অনেকটাই সুস্থ হয়ে উঠবেন। 

এছাড়া সর্ষের তেলে উপস্থিত অ্যান্টি ব্যাকটিরিয়াল ও অ্যান্টি ফাঙ্গাল উপাদান যা রোগ প্রতিরোধ করার সঙ্গে সঙ্গে ত্বকের শুষ্কতা ও চুলকানি সহ অ্যালার্জি ও র্যাশ নিরাময় করতেও সাহায্য করে।

অন্যদিকে ত্বক উজ্জ্বল ও কোমল রাখতে সর্ষের তেল ও নারকেল তেল মিশিয়ে ভালো করে মুখে মাস্যাজ করতে হবে। এতে আপনার ত্বক কোমল হয়ে উঠবে। উল্লেখ্য ত্বকের দাগ কিংবা ট্যান দূর করতে সর্ষের তেল, লেবুর রস ও বেসন দিয়ে একটি মিশ্রণ তৈরি করে তা ডার্ক স্পট এ লাগাতে হবে। 


তারপর ১৫-২০ মিনিট মতো রেখে ধুয়ে ফেলতে হবে। এতে আপনার ত্বকের কালো দাগ দূর হবে। সর্ষের তেলে রান্না খাবার খেলে কার্ডিও ভাসকুলার সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকি ৭০ শতাংশ কমে যায় বলে জানাচ্ছেন চিকিৎসকরা।

এমনকি সর্ষের তেল উৎসেচকের ক্ষরণ বাড়িয়ে হজমে সাহায্য করে। সর্ষের তেলে থাকা ফাইটোনিউট্রিয়েন্ট গ্যাস্ট্রোইনটেস্টিনাল ক্যানসার রুখতে সাহায্য করে।

এমনকি বাতের ব্যথা, যন্ত্রণা উপশমেও ভাল কাজ করে সর্ষের তেল।