ফের ভারী বৃষ্টির পূর্বাভাস , জেনে নিন আজকের আবহাওয়ার খবর

ফের ভারী বৃষ্টির পূর্বাভাস , জেনে নিন আজকের  আবহাওয়ার খবর

অবশেষে দক্ষিণবঙ্গে কাটছে বৃষ্টির খরা? গত কয়েকদিন ধরে দফায় দফায় বৃষ্টিপাতের জেরে কিছুটা হলেও ঘাটতি মিটেছে বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা। আগামী ২৪ ঘণ্টাতেও ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গে। কেবল তাই নয়, চলতি সপ্তাহের বাকি দিনগুলিতে মহানগরে বৃষ্টিপাতের পরিমাণ আরও বাড়বে বলেই জানিয়েছে হাওয়া অফিস।

যদিও বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ অব্যাহত। যাজ্বালাপোড়া গরম থেকে মোটেই রেহাই দিচ্ছে না শহরবাসীকে।  সকাল থেকেই কলকাতার আকাশে চলছে মেঘ রোদের খেলা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা বৃদ্ধি পেলেও বৃষ্টি হবে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

যা গতকাল ছিল ৩৩.৩ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াস। যা গতকাল ছিল ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৮৯ শতাংশ। ফলে তাপমাত্রা কমলেও আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকছে। গত ২৪ ঘণ্টায় কলকাতায় বৃষ্টি হয়েছে আট মিলিমিটার। হাওয়া অফিস জানাচ্ছে ২৪ ঘণ্টা পর থেকেই কলকাতা শহরে ঝেঁপে বৃষ্টি নামবে। দফায় দফায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত চলবে। মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং হাওড়াতেও।

 দার্জিলিং সহ পার্বত্য এলাকায় এবার বৃষ্টিপাতের পরিমাণ কমবে। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারের মতো জেলাগুলিতে। এদিকে ভারী বৃষ্টি হবে সমতলের তরাই ও ডুয়ার্সে। মালদা ও দুই দিনাজপুরে বৃষ্টি বাড়বে। এই মরশুমে শুরু থেকেই সেভাবে বৃষ্টিপাত হয়নি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। এখনও পর্যন্ত বৃষ্টিপাতের ঘাটতি প্রায় ৪৬ শতাংশ। কিন্তু, ধীরে ধীরে বদলাচ্ছে এই চিত্র। অপেক্ষাকৃত বেশি বৃষ্টিপাত পাবে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর।

বৃষ্টিপাত হলে তাপমাত্রাও কমবে বেশ কিছুটা, জানাচ্ছেন আবহাওয়াবিদরা। অন্যান্য জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর। উল্লেখ্য, IMD-র তরফে পশ্চিমবঙ্গ সহ ৬টি রাজ্যে অ্যালার্ট জারি করা হয়েছে। গত ২৫ জুলাই থেকে আগামী ২৯ জুলাই পর্যন্ত এই অ্যালার্ট জারি থাকবে হিমালয়ের পাদদেশ সংলগ্ন পশ্চিমবঙ্গ (West Bengal), সিকিম (Sikkim), অরুণাচলপ্রদেশ (Arunachal Pradesh), অসম (Assam), মেঘালয় (Meghalaya), নাগাল্যান্ড (Nagaland)। এই ৬ রাজ্যে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে চলতি সপ্তাহে।