বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস, সতর্ক থাকতে বলেছে আবহবিদেরা

বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস, সতর্ক থাকতে বলেছে আবহবিদেরা

 আগামী কয়েক ঘণ্টা কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ছ’টি জেলায় বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা থাকায় হাওয়া অফিস সাধারণ মানুষকে সতর্ক করে জানিয়েছে, বৃষ্টির সময় বাড়ি বা কোনও নিরাপদ এলাকায় থাকাই সমীচীন। দুপুরেই বৃষ্টি শুরু হওয়ার কথা। আবহাওয়া দফতরের পূর্বাভাস, তার পর বৃষ্টি নাগাড়ে চলতে পারে ১-২ ঘণ্টা অবধি।

বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হয়েছে, তার উপর পূর্ণিমার ভরা কোটাল চলছে। দুইয়ের জোড়া ফলায় উত্তাল হয়ে উঠেছে দিঘা সমুদ্র (Digha Sea)। বুধবারের পর বৃহস্পতিবারও প্রবল জলোচ্ছ্বাস শুরু হয়েছে দিঘায়। একেবারে গার্ডওয়াল টপকে সৈকত সরণীতে উপচে পড়েছে সমুদ্রের জল। সঙ্গে তীব্র বেগে বইছে ঝোড়ো হাওয়া। আর উত্তাল সমুদ্রের রূপ দেখতে সমুদ্র পাড়ে ভিড় জমিয়েছেন উৎসুর পর্যটকেরা।

যদিও পর্যটকদের সমুদ্রে নামার অনুমতি নেই। তবে কোনমতে সমুদ্রের উপচে পড়া জলে পা ভেজাতে মরিয়া হয়ে উঠেছেন পর্যটকেরা। তাঁদের ঠেকাতে জোর নজরদারি শুরু করেছে প্রশাসন। কেউ যাতে নজরদারি এড়িয়ে সমুদ্রে নেমে না পড়েন, তার জন্য গাড়োয়াল বরাবর দড়ি দিয়ে ব্যারিকেড করে দেওয়া হয়েছে। সবমিলিয়ে, উৎসুক পর্যটকের ভিড় আর নিরাপত্তার ঘেরাটোপে ভিড় বেড়েছে দিঘা সমুদ্রে।

  কলকাতার আংশিক এলাকা ছাড়া ঝাড়গ্রাম, হাওড়া, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়ায় হতে পারে বৃষ্টি। গতকালই আবহাওয়া দফতর জানিয়েছিল, ওড়িশা উপকূলে সুস্পষ্ট নিম্নচাপের জেরে বৃষ্টি হতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু এলাকায়। তবে বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির জন্য সাধারণ মানুষকে সতর্ক থাকতে বলেছে আবহবিদেরা।