নিম্নচাপের দাপটে ভারী বর্ষণের পূর্বাভাস

নিম্নচাপের দাপটে ভারী বর্ষণের পূর্বাভাস

আশঙ্কা সত্যি হল। বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে রাতভর বৃষ্টিতে ভিজছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ। কখনও ঝিরঝিরে বৃষ্টি হচ্ছে, তো কখনও মুষলধারায় বর্ষণ চলছে। সোমবার সকাল থেকে আকাশের মুখ ভার। চলছে বৃষ্টি। টানা বৃষ্টির ফলে নিচু এলাকায় জল জমার আশঙ্কা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, সোমবার দিনভর বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে পারে বৃষ্টির পরিমাণ। দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়া, পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হলুদ সতর্কতা জারি করা হয়েছে কলকাতায়। শুধু সোমই নয়, মঙ্গলবারও বৃষ্টি চলবে।

ওই দিন ভারী বৃষ্টি হতে পারে দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব বর্ধমান, বীরভূমে। কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বুধবার দুই ২৪ পরগনা, মুর্শিদাবাদ, নদিয়ায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। বৃষ্টির সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়াও। আগামী বুধবার পর্যন্ত দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ঘণ্টায় ৩৫-৪৫ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।

হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৫৫ কিমি। আগামী বুধবার পর্যন্ত মত্‍স্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। প্রসঙ্গত, চলতি বছরে বর্ষার মরসুমে ভারী বৃষ্টির দাক্ষিণ্য পায়নি দক্ষিণবঙ্গ। কয়েক দিন আগে বৃষ্টির অভাবে কার্যত গলদঘর্ম অবস্থা হয়েছিল দক্ষিণবঙ্গবাসীর। বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে সেই পরিস্থিতি থেকে কিছুটা রেহাই পাওয়া গেল।

বৃষ্টির জেরে তাপমাত্রা খানিকটা নেমেছে কলকাতায়।সোমবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩০ ডিগ্রি সেলসিয়াসের কাছে। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৫ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। চলতি নিম্নচাপের জেরে ভারী বর্ষণে দক্ষিণবঙ্গে বর্ষার ঘাটতি পূরণ হবে কি না, তা এখনই বলা যাচ্ছে না।