ভারী বৃষ্টির সম্ভাবনা রাজ্যের ৩ জেলায়

ভারী বৃষ্টির সম্ভাবনা রাজ্যের ৩ জেলায়

দক্ষিণবঙ্গের তিন জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। অবশেষে মতি ফিরেছে আবহাওয়ার (Weather Update)। গত কয়েকদিন ধরেই গরমে নাজেহাল অবস্থা কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলার বাসিন্দাদের। এই পরিস্থিতিতে হতে চলেছে হাওয়া বদল। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে মাঝারি থেকে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। গাঙ্গেয় দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে।

 গত কয়েকদিন ধরেই চড়ছে কলকাতার তাপমাত্রার পারদ। দিনের মাঝে অল্পবিস্তর বৃষ্টিপাত হলেও সেভাবে মিটছে না অস্বস্তিও। সপ্তাহের শেষে অর্থাৎ শনিবার কলকাতায় রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। এদিন সকাল থেকেই কলকাতার আকাশ থাকবে আংশিক মেঘলা। নতুন করে তাপমাত্রা আপাতত বৃদ্ধির সম্ভাবনা নেই। তবে ভোগান্তি বাড়াবে আর্দ্রতাজনিত অস্বস্তি।

বেলা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ঘাম এবং অস্বস্তি বাড়বে। গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৯ ডিগ্রি সেলসিয়াস, গতকাল রাতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল সর্বাধিক ৯১ শতাংশ। গতকাল কলকাতায় বৃষ্টিপাত হয়েছে ৩২.৬ মিলিমিটার। এদিন তিলোত্তমায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

 গাঙ্গেয় দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে মাঝারি থেকে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কিছুটা হলেও বৃষ্টি বাড়বে উপকূল লাগোয়া জেলাগুলিতে। এছাড়াও মুর্শিদাবাদ, নদিয়া এবং বীরভূমে বৃষ্টি বাড়বে বলেই জানা যাচ্ছে। রবিবার এই তিন জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। চলতি মরশুমে দক্ষিণবঙ্গে সেভাবে বৃষ্টিপাত হয়নি। এই তিন জেলায় বৃষ্টিপাত হলে কমবে তাপমাত্রার পারদও। পাশাপাশি স্বস্তিও ফিরবে। অন্যান্য জেলাগুলিতেও আগামীকাল হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

 দার্জিলিং সহ পার্বত্য এলাকায় এদিন বৃষ্টিপাতের সম্ভাবনা। মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতেপারে উত্তরবঙ্গের একাধিক জেলায়। মালদা ও দুই দিনাজপুর জেলায় রয়েছে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। মরশুমের শুরু থেকেই উত্তরবঙ্গে একাধিক সময় ভারী বৃষ্টিপাত হয়েছে। ফের একবার ভিজতে চলেছে উত্তরবঙ্গের একাধিক জেলা।

আপাতত এই জেলাগুলিতে তাপমাত্রা বৃদ্ধির কোনও সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।  উল্লেখ্য, আগামী দু'দিন উত্তর-পূর্ব ভারতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে IMD সূত্রে খবর এমনটাই। পঞ্জাব, হরিয়ানা, জম্মু-কাশ্মীর, হিমাচল প্রদেশেও হতে পারে ভারী বৃষ্টিপাত।