নিম্নচাপের জেরে বঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা

নিম্নচাপের জেরে বঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা

নিম্নচাপ সরলেও ফের একবার বৃষ্টি (Rainfall Forecast) নামল বঙ্গে। মঙ্গলবার সকাল থেকেই কলকাতার (Kolkata Weather Update) আকাশ মেঘাচ্ছন্ন। দু-এক পশলা বৃষ্টিও শুরু হয়েছে। দুপুর পর্যন্ত এভাবেই বিক্ষিপ্ত বৃষ্টিপাত চলবে বলে জানিয়েছে হাওয়া অফিস। কেবলমাত্র কলকাতাই নয়, দক্ষিণ ২৪ পরগনাতেও বেলা পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা।  

বঙ্গে জোরাল প্রভাব বিস্তার করার পর নিম্নচাপ অক্ষরেখাটি সরে গিয়েছে ঝাড়খণ্ড এবং ছত্তিশগড়ের দিকে। তবে আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ফের বৃষ্টির সম্ভাবনা। সপ্তাহের গোড়া থেকেই চলবে এই বৃষ্টি। মঙ্গলবার সামান্য হলেও কমেছে কলকাতার তাপমাত্রা। সোমবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.২ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি।

সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৯ ডিগ্রি সেলসিয়াস। এটিও স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। শেষ ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ০.২ মিলিমিটার। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। আকাশ সাধারণত মেঘাচ্ছন্ন থাকার কথা।

বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা বৃষ্টিও চলবে শহরে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা থাকবে ৮৩ শতাংশ।  আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার দক্ষিণ ২৪ পরগনা জেলাতে আকাশ মেঘলা থাকবে। দিনভর হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। সকাল থেকেই শুরু হয়েছে বৃষ্টিপাত। দুপুর পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। মূলত গত কয়েকদিন ধরেই একটানা আকাশ মেঘলা রয়েছে।

তবে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। রাতেও অস্বস্তি বজায় থাকছে। হাওয়া অফিস আরও জানিয়েছে, চলতি সপ্তাহে গোটা দক্ষিণবঙ্গেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে। দক্ষিণবঙ্গে আপাতত কোনও সিস্টেম না থাকায় অতি ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বাতাসে জলীয় বাষ্প এবং তাপমাত্রা বেশি থাকায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে।

বজ্রগর্ভ মেঘ থেকে স্থানীয়ভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। এদিন মুর্শিদাবাদ, নদিয়া এবং উত্তর ২৪ পরগনা এই তিন জেলায় ভারী বৃষ্টি এবং দক্ষিণবঙ্গের অন্য জেলাতেও বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আগামী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

তাপমাত্রা বাড়লে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় অস্বস্তিও ক্রমশ বাড়বে।  দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির পূর্বাভাস থাকলেও উত্তরবঙ্গের চিত্রটা ঠিক উলটো। উত্তরবঙ্গে আপাতত বৃষ্টি কম হবে। উলটে বাড়বে তাপমাত্রা। হালকা বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে। তবে স্বাভাবিকের থেকে ৩ থেকে ৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে।