সপ্তাহ জুড়েই ভারী বৃষ্টি, জেনে নিন আজকের আবহাওয়ার খবর

সপ্তাহ জুড়েই ভারী বৃষ্টি, জেনে নিন আজকের  আবহাওয়ার খবর

ওডিশা (Odisha) এবং অন্ধ্র উপকূলে চোখ রাঙাচ্ছে নিম্নচাপ। যার জেরে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। এর ফলে অবশেষে দক্ষিণবঙ্গে বর্ষা (Monsoon 2022) সক্রিয় হবে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। আগামী চার থেকে পাঁচদিন কলকাতা (Kolkata) সহ গোটা দক্ষিণবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা (Rainfall Forecast) রয়েছে। রবিবারও সকাল থেকেই দফায় দফায় বৃষ্টি পেয়েছে কলকাতা।

সোমবার সকাল থেকে রোদের তেজ চওড়া হলেও আবহাওয়া হতাশ করবে না শহরবাসীকে। বেলা গড়াতেই বৃষ্টিতে ভিজবে তিলোত্তমা। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।  এদিকে, নিম্নচাপের জেরে সপ্তাহের শুরুতেই হাওয়া বদলের ইঙ্গিত মিলেছে। হাওড়া অফিসের তরফে পাওয়া পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, পশ্চিম মেদিনীপুর, হুগলি, উত্তর ২৪ পরগনা, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানে বজ্রবিদ্যুৎ সব হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে।

ইতিমধ্যেই বেশ কিছু জেলায় শুরু হয়েছে বৃষ্টিপাত। এদিন সকালের মধ্যেই দক্ষিণবঙ্গের সবকটি জেলায় বর্ষা সক্রিয় হয়ে যাবে বলে জানিয়েছে আলিপুর। পরবর্তী ২৪ ঘণ্টায় অর্থাৎ ১২ জুলাইয়ের মধ্যে পশ্চিমের জেলাগুলিতেও বৃষ্টি হবে। যদিও আপাতত তাপমাত্রার পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই।  এদিন সকাল থেকে কলকাতায় রোদের তেজ রয়েছে। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় অস্বস্তিও বজায় রয়েছে।

পরবর্তী ২৪ ঘণ্টায় কলকাতা ও আশপাশের এলাকায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বাধিক পরিমাণ থাকবে ৯২ শতাংশ। গত কয়েকদিন ধরে তিলোত্তমাতে ছিটেফোঁটা বৃষ্টিপাত হচ্ছে। সেভাবে বৃৃষ্টি পায়নি কলকাতা।

কিন্তু, আগামী চারদিন শহরে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা, জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।  অন্যদিকে, নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে ঘণ্টায় ৪৫ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। যে কারণে আগামী ১৩ এবং ১৪ জুলাই মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।  এদিকে, বর্ষার মরশুমে মাথাচাড়া দিচ্ছে একাধিক ব্যাক্টেরিয়া এবং ভাইরাসজনিত রোগ।

ভাইরাল ফিভার চলছে ঘরে ঘরে। এমত অবস্থায় বিশেষত শিশু এবং বয়স্কদের অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা বেশি। জ্বর-সর্দি-কাশিতে কাহিল শহর কলকাতার একাধিক পরিবার। কোভিড অতিমারির মধ্যেই এই ভাইরাল ফিভারে ভুগছেন অধিকাংশ। চিকিৎসকদের পরামর্শ মেনে চলার কথা বলছে প্রশাসন। নিয়মমাফিক পরীক্ষা এবং ওষুধ খাওয়ার উপর জোর দেওয়া হচ্ছে।