ভারী বৃষ্টির সতর্কতা| জেনে নিন আবহাওয়ার পূর্বাভাস

ভারী বৃষ্টির সতর্কতা| জেনে নিন আবহাওয়ার পূর্বাভাস

বঙ্গোপসাগরে নতুন একটি ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে। এরই পাশাপাশি বিস্তৃত রয়েছে অক্ষরেখা। দক্ষিণবঙ্গে সপ্তাহ শেষে বৃষ্টি আরও বাড়বে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আজ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, নতুন ঘূর্ণাবর্তের জেরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং ওড়িশার একটি বড় এলাকায় ব্যাপক বৃষ্টি হবে। চলতি বর্ষায় ব্যাপক বৃষ্টি দেখেছে গোটা বাংলা।

উত্তর ও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় একটানা বৃষ্টি হয়েছে। নিম্নচাপের বৃষ্টিতে এখনও দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলার নীচু এলাকায় জল জমে রয়েছে। শহর কলকাতার বেশ কয়েকটি এলাকাতেও জলমগ্ন দশা জারি। তবে এবার ফের একবার ভারী বৃষ্টি হলে কলকাতা-সহ বেশ কিছু জেলার পরিস্থিতি আরও খারাপ হতে পারে। সপ্তাহ শেষের এই বৃষ্টিতে বিশেষত নীচু এলাকাগুলিতে জল জমে দুর্বিষহ যন্ত্রণার মুখে পড়তে পারেন এলাকার বাসিন্দারা।

সপ্তাহ শেষে ফের জোড়া ঘূর্ণাবর্ত বঙ্গোপসাগরে। যার জেরে ফের একবার বৃষ্টিতে ভাসতে পারে দক্ষিণবঙ্গ। আজ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা-সহ দুই ২৪ পরগনা, নদিয়া, হাওড়া, হুগলি ও পূর্ব মেদিনীপুরে। মৌসম ভবন জানিয়েছে, বঙ্গোপসাগরে তৈরি নয়া ঘূর্ণাবর্তের জেরে পশ্চিমবঙ্গের উপকূলের জেলা ও ওড়িশার একটি বড় অংশে ব্যাপক বৃষ্টি হতে পার।

সপ্তাহ শেষে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়ার পূর্বাভাস আগেই ছিল। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার থেকে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির পরিমাণ বাড়বে। রবিবার ও সোমবার রাজ্যের উপকূবর্তী জেলাগুলিতে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। ফের একবার সমুদ্র উত্তাল হবে। মত্‍স্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

নতুন ঘূর্ণাবর্তটির কারণে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং ওড়িশার একাধিক জেলায় বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। ৪৮ ঘণ্টায় নিম্নচাপটি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে বাংলা ও ওড়িশা উপকূলে অবস্থান করবে। সেকারণে শনিবার আকাশ মেঘলা থাকলেও রবি ও সোমবার ভারী বৃষ্টির পূর্বাভাস উপবর্তী জেলাগুলো। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলা গুলিতে। এদিকে পুজোর আগে বারবার বৃষ্টিতে মার খাচ্ছে পুজোর শপিং। পুজো আসতে আর বেশি দেরি নেই। তার মধ্যে ছুটির দিনগুলিতে বৃষ্টি হলে পুজোর বাজার মার খাবে তাতে কোনও সন্দেহ নেই। প্লাবিত একাধিক এলাকা