গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস

গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস

টানা দু’দিনের বৃষ্টিতে জল থই থই শহর কলকাতা (West Bengal Weather Update)। ভাসছে জেলাগুলিও। তবে আজও কি বাড়বে দুর্ভোগ? দুর্যোগের আশঙ্কা কি আরও রয়েছে? কী জানাল আলিপুর আবহাওয়া দফতর? আবহাওয়া দফতরের পূর্বাভাস, বঙ্গোপসাগরের উপর সৃষ্ট নিম্নচাপ সক্রিয় হওয়া এই দু’দিনের টানা বৃষ্টি। নিম্নচাপ অক্ষরেখা ধীরে ধীরে দুর্বল হচ্ছে। নিম্নচাপটি বিহার থেকে ঝাড়খণ্ডের দিকে চলে যাচ্ছে। সেক্ষেত্রে আগামিকাল, শনিবার থেকে আকাশ কিছুটা পরিষ্কার হচ্ছে। কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। সোমবার ফের পারদ চড়ল কলকাতায়।

সকাল পেরিয়ে বেলা ১১ টা গড়াতেই শহরের তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়ার্স। সোমবার শহর এবং শহরতলির আকাশ সারাদিন মেঘলা থাকবে। হাওয়া অফিস জানিয়েছে, কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। সোমবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। মত্‍সজীবিদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আবহাওয়া দফতরের পূর্বভাস অনুযায়ী, কলকাতায় মেঘলা আকাশ, দু-এক পশলা হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস। সোমবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস।

গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশকিছু জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ,পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া জেলাতে দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে। বাকি জেলাতেও মেঘলা আকাশ হালকা মাঝারি বৃষ্টি। দক্ষিণবঙ্গে ফের বৃষ্টি বাড়বে মঙ্গলবার থেকে। বুধ-বৃহস্পতিবার নাগাদ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ,পূর্ব মেদিনীপুর, কলকাতা, হুগলি, হাওড়া ও পূর্ব বর্ধমানে ভারী বৃষ্টির সর্তকতা। উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে সোমবার থেকে। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে দু-এক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস।

উল্লেখ্য, সুস্পষ্ট নিম্নচাপ বর্তমানে ঝাড়খণ্ডের উপর অবস্থান করছে। সংলগ্ন ছত্রিশগড় ও উড়িষ্যাতেও এর প্রভাব রয়েছে। এর প্রভাবেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টির পূর্বাভাস। মৌসুমী অক্ষরেখা সুস্পষ্ট নিম্নচাপের থেকে ঝাড়খন্ড ও ওড়িশা হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মত্‍স্যজীবীদের পশ্চিমবঙ্গ ও উড়িষ্যা উপকূলের সমুদ্রে যেতে নিষেধ করেছে আলিপুর আবহাওয়া দপ্তর। অপরদিকে, বৃষ্টিতেও রক্ষা হল না, ফের পারদ চড়ল কলকাতায়। হাওয়া অফিস জানিয়েছে, সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.০ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে।

সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৬ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ এবং সর্বনিম্ন ৬৮ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২৯.৩ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৬ ডিগ্রী। অপরদিকে শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ এবং সর্বনিম্ন ৮৯ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৯ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৯ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ এবং সর্বনিম্ন ৬৪ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।