কলকাতা পুরসভায় চালু হেল্পলাইন , বাড়িতে বসেই বিনামূল্যে করা যাবে পরীক্ষা

কলকাতা পুরসভায় চালু হেল্পলাইন , বাড়িতে বসেই বিনামূল্যে করা যাবে পরীক্ষা

এবার বাড়িতে বসেই করোনা পরীক্ষার (COVID test) সুযোগ পাবেন কলকাতার নাগরিকরা। শনিবার এমনই ঘোষণা করলেন শহরের পুরসভার (Calcutta Municipality) দায়িত্বপ্রাপ্ত প্রশাসক ফিরহাদ হাকিম (Firhad Hakim)। তিনি জানিয়েছেন, নির্দিষ্ট নম্বরে ফোন করে প্রয়োজনীয় তথ্য জানিয়ে দিলেই পুরসভার স্বাস্থ্য বিভাগের প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীরা বাড়িতে এসে নমুনা নিয়ে যাবেন। ঠিক কী জানিয়েছেন তিনি' ফিরহাদ বলেন, ৯৮৩১০৩৬৫৭২ নম্বরে ফোন করে নাম, ঠিকানা জানাতে হবে।

তাহলেই বাড়ি থেকে নমুনা সংগ্রহ করা হবে। এবং এই পরীক্ষার সম্পূর্ণ বিনামূল্যেই হবে। পাশাপাশি কেউ করোনা আক্রান্ত হলে পুরসভা সেই রোগীর পাশে থাকবে এবং প্রয়োজনীয় সাহায্য করবে বলেও জানিয়ে দিয়েছেন তিনি। যে হেল্পলাইন নম্বরটি তিনি দিয়েছেন, সেটি এদিন সংবাদমাধ্যমের উপস্থিতিতেই চালু করে দেন ফিরহাদ। এই প্রক্রিয়ার দায়িত্বে থাকবেন পুরসভার অন্যতম আধিকারিক অমিতাভ চক্রবর্তী।

আক্রান্তদের পাশে থাকার ব্যাপারেও পরিকল্পনা করেছে পুরসভা। সেই পরিকল্পনা অনুযায়ী সেফ হাউজ ও কোয়ারান্টাইনের ব্যবস্থা করা হবে। পুরসভার অধীনস্থ কমিউনিটি হলগুলিকেই সেজন্য ব্যবহার করা হবে। যে রোগীদের শরীরে মৃদু উপসর্গ থাকবে, তাঁদের ওই সব স্থানে পাঠানো হবে। এব্যাপারে রোগীদের বাড়ির কাছাকাছি কেন্দ্রে যাতে রাখা যায়, সেচেষ্টাও করবে পুরসভা। এরই মধ্যে কোনও রোগীর শরীরে সমস্যা দেখা দিলে তাঁকে হাসপাতালেও নিয়ে যাওয়া হবে পুরসভার দায়িত্বেই।

এদিকে কোভিডের (COVID-19) দ্বিতীয় পর্যায়ে প্রতিদিনই রেকর্ড ভাঙছে দৈনিক সংক্রমণ। স্বাস্থ্যদপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বাংলায় নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা ১৯ হাজার ৪৩৬। এর ফলে রাজ্যে মোট সংক্রমিতের সংখ্যা ছাড়াল সাড়ে ৯ লক্ষ। এই মুহূর্তে রাজ্যে অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা ১ লক্ষ ২৫ হাজার ১৬৪। গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনার বলি ১২৭। এই পরিস্থিতিতে সংক্রমণের শৃঙ্খল ভাঙতে ইতিমধ্যেই শপিং মল থেকে সিনেমা হল অনেক স্থানই বন্ধ করে দেওয়া হয়েছে। বন্ধ লোকাল ট্রেন, মেট্রো, বাস, অটোর মতো গণপরিবহণও ৫০ শতাংশ যাত্রী নিয়ে যাতায়াত করছে।