পিঁপড়ের উপদ্রব থেকে চিনির পাত্র বাঁচাতে কাজে লাগান এই ৪টি অব্যর্থ ঘরোয়া উপায়

পিঁপড়ের উপদ্রব থেকে চিনির পাত্র বাঁচাতে কাজে লাগান এই ৪টি অব্যর্থ ঘরোয়া উপায়

ব্যাপক ছাড়ে  Amazon-এ শপিং করতে এই খানে ক্লিক করুন

আজবাংলা  :    বাড়িতে চিনি রাখার উপায় নেই! যেখানেই রাখুন, পিঁপড়ে ধরে যায়। পিঁপড়ের হাত থেকে চিনি বাঁচাতে অনেকেই পলিথিনের প্যাকেটে মুড়ে তবে সেটি কোনও শক্ত ঢাকনা-ওয়ালা পাত্রে রাখেন। কেউ আবার পিঁপড়ের হাত থেকে চিনিকে সুরক্ষিত রাখতে সেটি পাত্র সমেত ফ্রিজে রেখে দেন। কিন্তু এ ভাবে কী আর চিনি বাঁচানো সম্ভব! তবে এমন বেশ কয়েকটি উপায় আছে, যেগুলি কাজে লাগালে চিনির পাত্র ঘরের যেখানেই রাখুন, পিঁপড়ে ধরবে না কোনও মতেই। আসুন এ বার পদ্ধতিগুলি জেনে নেওয়া যাক...

১) লেবুর খোসা: চিনি বা খাবারের গন্ধ যেমন পিঁপড়েকে আকৃষ্ঠ করে, তেমনই কিছু গন্ধ এমনও রয়েছে যেগুলি পিঁপড়েরা মোটেই সহ্য করতে পারে না। যেমন, লেবুর খোসা। এক টুকরো লেবুর খোসা চিনির পাত্রে রেখে দিন। ২-৩ দিন পর পর সেটি বদলে ফেলুন। এতে চিনির পাত্রের ধারে-কাছেও আসবে না পিঁপড়ের দল।

২) তেজ পাতা: চিনির পাত্রে একটি তেজ পাতা রেখে দিন। ৪-৫ দিন পর পর সেটি বদলে ফেলুন। তেজ পাতার গন্ধে পিঁপড়ে চিনির পাত্রের ধারে-কাছেও আসবে না।

৩) দারচিনি: দারচিনির গন্ধ পিঁপড়েরা মোটেই সহ্য করতে পারে না। তাই মাঝারি মাপের দু’-একটা দারচিনির টুকরো চিনির পাত্রে রেখে দিন। দারচিনির গন্ধে চিনির পাত্রের ধারে-কাছেও আসবে না পিঁপড়ের দল।

৪) লবঙ্গ: চিনির পাত্রে একটি বা দু’টি লবঙ্গ রেখে দিন। ৪-৫ দিন পর পর সেটি বদলে ফেলুন। লবঙ্গর গন্ধে পিঁপড়ে চিনির পাত্রের ধারে-কাছেও আসবে না।