জেনে নিন ফোসকা দূর করার পাঁচটি চমৎকার ঘরোয়া উপায় !

জেনে নিন ফোসকা দূর করার পাঁচটি চমৎকার ঘরোয়া উপায় !
ফোসকা দূর করার উপায়

আজ বাংলা : এবার জেনে নিন ফোসকা দূর করার ঘরোয়া উপায় । রান্নাঘরের রাঁধতে গিয়ে হাতে অথবা নতুন কোন জুতা পরলে পায়ে ফোসকা পড়ে যায় । এ ছাড়াও অতিরিক্ত গরমে শরীরের যে কোন অংশের অনেকেরই ফোসকা পড়ে। ফোসকা পড়লে অনেকটা অস্বস্তি হয় এবং অনেক বেশি জালা এবং ব্যথা হয় ।

তাই ফোসকা পরা সঙ্গে সঙ্গে ঘরোয়া কিছু উপায়ে এই ফোসকা পড়লে জ্বালাপোড়া এবং ব্যথা কমাতে পারেন । আসুন জেনে নিই কি কি ঘরোয়া উপায়ে ফোসকা থেকে আরাম পাবেন । 

• লবণ জল : ঠান্ডা জলে কিছু পরিমাণ নুন দিয়ে যেই জায়গায় ফোসকা পড়েছে সেখানে ভিজিয়ে রাখুন পনেরো থেকে কুড়ি মিনিট । এর ফলে জ্বালাও কমবে এবং ফোসকা র ফুলে ওঠা অনেকটা কমে যাবে । 

• টুথপেস্ট : এই সমাধান টির কথা কম বেশি সকলেই জেনে থাকেন । টুথপেস্ট হলো অন্যতম একটি সহজ এবং উপকারী সমাধান।  কোথাও ফোসকা পড়লে সঙ্গে সঙ্গে টুথপেস্ট লাগিয়ে নিন এতে করে আপনার ফোসকার ফুলে উঠা কমবে এবং ফুসকার ভেতরে জমে থাকা জল সেটা অনেক পরিমাণে কমে যাবে এর থেকে আপনি ব্যথা এবং জ্বালা  থেকে আরাম পাবেন । 

• ডিম : ফোসকা পড়া জায়গায় ডিমের সাদা অংশে লাগিয়ে নিলে দ্রুত ফোসকার ব্যথা থেকে রেহাই পাওয়া যায় । চামড়ায় কোন কারনে গরম লাগলে অনেক সময় ডিমের সাদা অংশের ব্যবহারে চামড়ায় আর ফোসকা পড়েই না । 

• ডিওডরেন্ট : ফোসকা পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারেন ডিওড্রেন্ট । বডি স্প্রে ডিওডোরেন্ট অবশ্যই ব্যবহার করবেন না । যে সমস্ত রোল অন ডিওড্রেন্ট পাওয়া যায় সেগুলি ফোসকা পরা জায়গায় ব্যবহার করতে পারেন । যেখানে ফোসকা পড়েছে সেখানে রোল অন (roll-on) ডিওড্রেন্ট লাগিয়ে নিলে অনেকটা উপশম পাওয়া যায় । 

• গ্রিন টি ও ব্ল্যাক টি : গ্রিন টির মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি খুব দ্রুত ফোসকার ফোলা কমাতে এবং প্রদাহ বন্ধ করতে সাহায্য করে । অনেক সময় প্রয়োজনীয় গ্রিন টি সঙ্গে সঙ্গে নাই পাওয়া যেতে পারে সেই মুহূর্তে ব্ল্যাক টি দিয়ে কাজ চালানো যাবে । 

এই পাঁচটি ঘরোয়া উপায়ের মধ্যে যেকোনো একটি ব্যবহার করে দেখবেন নিশ্চয়ই ভালো ফল পাবেন।