পুরুষদের ত্বকের যত্নের কয়েকটি টিপস

পুরুষদের ত্বকের যত্নের কয়েকটি টিপস

ত্বক পরিচর্যা কি মেয়েরাই করবে এমনটা কিন্তু কোথাও বলা নেই , পুরুষরাও ত্বকের যত্ন করতে পারেন।  পুরুষ বলে ত্বকের যত্নের প্রয়োজন নেই এমনটা ভাববেন না। আপনার ত্বকেরও দরকার  খেয়াল, যত্ন,পরিচর্যার দরকার আছে । দেখে নিন  পুরুষরা ত্বকের যত্ন কিভাবে নেবেন ? 

দাড়ি কাটার সময়ে একটি বা দুটির বেশি ব্লেড ব্যবহার করবেন না। একটি ব্লেড ৫-৬ বার ব্যবহার করা হয়ে গেলে তা ফেলে দিন।আফটার-শেভ ব্যবহরের কোনও দরকার  ময়েশ্চরাইজার ব্যবহার করতে পারেন।

বাইরে বেরোনোর সময়ে মুখে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। পুরুষের ত্বকের যত্নে নিয়মিত এক্সফলিয়েট করা উচিত। ত্বক থেকে মৃতকোষ দূর হলে আপনার ত্বক লাগবে  স্বাস্থ্যকর ও উজ্জ্বল ।  সপ্তাহে কমপক্ষে দুই থেকে তিন দিন মুখে স্ক্রাব করুন।পুরুষের ত্বক নারীদের চেয়ে শক্ত হওয়ায় ধুলাবালি ও ময়লায় ত্বক দ্রুত নষ্ট হয়ে যায়। তাই ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন ক্লিনজার। 

ময়েশ্চরাইজার ব্যবহার করুন,  ত্বক আর্দ্র থাকবে।মুখ মোছার সময়ে তোয়ালে দিয়ে বেশি  ত্বক ঘষবেন না ,  আলতো করে জল মুছে নিন।গরম জলে অনেক ক্ষণ স্নান করবেন না   বেশি ক্ষণ ত্বক যদি থাকে গরম জলের সংস্পর্শে থাকে তা হলে তা শুকিয়ে যায়। তাই গরম জলের বদলে চেষ্টা করুন ঈষত্ উষ্ণ জল ব্যবহার করতে।

রাতে ঘুমানোর আগে একটা আইস কিউব নিয়ে সম্পুর্ন মুখে ভালোভাবে ঘষে নিন। এতে করে ত্বকে রক্ত চলাচল সচল থাকে। এরপর যেকোনো একটা মশ্চারাইজার ক্রীম আঙ্গুল দিয়ে ঘষে ম্যাসাজ  শুয়ে পড়ুন।