ত্বকে চটজলদি জেল্লা ফেরাতে জেনে রাখুন এই ঘরোয়া টিপস

ত্বকে চটজলদি জেল্লা ফেরাতে জেনে রাখুন এই ঘরোয়া টিপস

আজবাংলা     নিজের মুখ ও ত্বক নিয়ে সচেতন সকলেই। মুখের সৌন্দর্য ধরে রাখতে প্রয়োজন নিয়মিত ত্বকচর্চার। প্রয়োজন যত্নের। কিন্তু প্রতিদিনের ব্যস্ততার মাঝে সেই সময় কোথায়? তাই আপনার অবহেলায় কমতে থাকে ত্বকের উজ্জ্বলতা। কিন্তু যদি মাত্র কয়েক মিনিটেই ঝকঝকে জেল্লাদার ত্বক পেয়ে যান, তবে কেমন হয়?

ধরুন কোথাও যাবেন, কিন্তু ফেসিয়ালের সময় পাননি। তখন কিন্তু এই টিপস দারুণ উপকারি হতে পারে আপনার জন্য। কী করবেন? তাই তো? বেশকিছু ঘরোয়া উপায় বাতলে দিচ্ছি আমরা।ইন্সট্যান্ট গ্লো পেতে চাইলে লেবুর রস হল মোক্ষম উপায়। যে কোনও ফেসপ্যাক কিংবা টোনার, তাতে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে লাগিয়ে নিন।

ফ্রিজে রাখা ঠান্ডা লেবুর রসে মধু মিশিয়েও লাগাতে পারেন। কাঁচা হলুদ বাঁটার সঙ্গে লেবুর রস দিয়ে প্যাক বানিয়েও লাগানো যায়। কিংবা সেইসঙ্গে স্ক্রাবারের প্রয়োজনীয়তা অনুভব করলে, ২ চামচ বেসনের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস এবং কয়েক ফোঁটা গোলাপজল মিশিয়ে মুখে লাগান। মিনিট ১৫-২০ রেখে অন্যান্য কাজ সারুন।

ধুয়ে ফেললেই কেল্লাফতে!কাঁচা দুধের সঙ্গে মধু মিশিয়ে মুখে, ঘাড়ে, গলায় লাগিয়ে মিনিট ২০ রাখুন। এরপর ঈষৎ উষ্ণ গরম জলে ধুয়ে ফেলুন। মেক-আপ করার আগে ঠান্ডা জলে তোয়ালে ভিজিয়ে মুখের উপর রেখে দিন। দেখবেন ত্বক তরতাজা হয়ে উঠেছে।

ত্বককে নিমেষে জেল্লাদার করতে কাঁচা ডিমও বেশ উপকারী। একটি ডিম ফাটিয়ে সাদা অংশ বের করে নিন। কুসুম যেন না থাকে। এরপর প্যাক অ্যাপ্লাই করার ব্রাশ দিয়ে মুখে লাগান। মিনিট ২০ রেখে ঠান্ডা জলে ধুয়ে নিন। আঁশটে গন্ধ সহ্য করতে পারলে দেখবেন, দারুণ উপকারী।

ত্বকে চটজলদি জেল্লা ফেরাতে ফলও কম যায় না! শসা, পেপে, আপেল, আঙুর, কলার কয়েক টুকরো মিক্সিতে পেস্ট করে নিন। এরপর সেই মিশ্রণে ১চা চামচ মধু দিয়ে এয়ার টাইট বক্সে ঢালুন। ডিপ ফ্রিজারে রাখুন মিনিট সাতেক। বের করে ঠান্ডা প্যাক মুখে লাগিয়ে একটু রেস্ট নিন। মিনিট ২০ রেখে ধুয়ে নিলেই যথেষ্ট!

ত্বক টানটান আর তরতাজা হবে।২ চামচ টক দইয়ের সঙ্গে ১ চামচ মধু মিশিয়ে লাগান। উপকার পাবেন। এতে থাকা ল্যাকটিক অ্যাসিড ত্বককে উজ্জ্বল করে। রোদ থেকে ফিরে মুখে এই প্যাক লাগিয়ে নিন। ট্যান থেকে রেহাই পাবেন। তবে ট্যান দূর করতে টম্যাটো আর আলুর রসেরও কিন্তু জুড়িমেলা ভার।