চোখের তলায় কালি দূর করার জেনে নিন কিছু ঘরোয়া উপায়

চোখের তলায় কালি দূর করার জেনে নিন কিছু ঘরোয়া উপায়

চোখের সৌন্দর্যের কাছে সব কিছুই কেমন যেন ফিকে মনে হয়। কারণ শরীরের সবচেয়ে সুন্দর অঙ্গ হলো চোখ। কিন্তু সেই চোখের নিচেই যদি কালো দাগ দেখা যায় তাহলে মন খারাপ তো হবেই। চোখের নিচে সাধারণত নীলচে এবং বাদামি দুই ধরনের দাগ পড়তে পারে। এই দাগ সাধারণত তৈরি হয় জিনগত কারণে।মানসিক চাপ, কাজের প্রেসার, টেনশন এবং ঠিকমতো ঘুম না হওয়া এই সকল কারনে ও কালো দাগ দেখা যায়। দিনে দিনে এই দাগ ক্রমশ বাড়তে থাকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে আপনার জন্য রইলো ঘরোয়া কিছু পদ্ধতি।

শসা:—শসা কুঁচিয়ে নিয়ে তাঁর সঙ্গে টক দই মিশিয়ে নিন। প্যাকটি ফ্রিজে ঠাণ্ডা হতে দিন। এবারে প্যাকটি চোখের নিচে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর জল দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে ৩ দিন এই প্যাক ব্যবহার করুন।কালো দাগ প্রায় কমে যাবে। 

টি-ব্যাগ:—চা খওয়ার পর টি-ব্যাগ ফেলে দেবেন না। ব্যাবহার করা টি-ব্যাগ ফ্রিজে রেখে দিন। এবারে ওই ঠাণ্ডা টি-ব্যাগ চোখ বন্ধ করে চোখের উপর ১০ মিনিট রেখে দিন। এতে সহজেই চোখের কালো দাগ দূর হয়ে যাবে।

কাঁচা আলু:—কাঁচা আলু ব্লেন্ডারে পিষে পেস্ট তৈরি করুন। পেস্ট দাগের উপর লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। ১০ মিনিট পর জল দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে ২ দিন এই প্যাক ব্যবহার করুন।কালো দাগ প্রায় কমে যাবে। 

টক দই:—টক দইয়ের মধ্যে থাকা হাইড্রক্সি অ্যাসিড নতুন কোষ তৈরিতে সহায়তা করে। যা ত্বকের পক্ষে খুবই উপকারী। দই, মধু এবং গোলাপ জল এক সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। দিনে দু'বার এই পেস্ট চোখের নিচে ব্যবহার করুন। শুকিয়ে গেলে উষ্ণ গরম জলে ধুয়ে ফেলুন। কাজ করবে ম্যাজিকেরমতো।

টমেটো:—২ চামচ টমেটোর রসের সঙ্গে ১ চামচ পাতিলেবুর রস দিয়ে মিশ্রণ তৈরি করুন। এবারে ওই মিশ্রণ চোখের নিচে ভালো ভাবে লাগিয়ে নিন। ১০-১৫ মিনিট পর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে নিন। নিয়মিত ব্যবহার করলে সহজেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

গোলাপ জল:—প্রাকৃতিক ভাবে গোলাপ জল স্কিন টোনার হিসেবে কাজ করে। একটি তুলোকে গোলাপ জলে ভিজিয়ে ১০ মিনিট করে সপ্তাহে ৩ চোখের উপর রাখতে হবে। এতে আস্তে আস্তে চোখের কালো দাগ উঠে যাবে। এছাড়াও চোখের কালো দাগ দূর করতে মানসিক দুশ্চিন্তা না করা উচিত ও পর্যাপ্ত পরিমাণে ঘুমানো উচিত।