খুঁজে পাওয়া গেল যীশুখ্রিষ্টের বাড়ির খোঁজ, রইল তথ্য ও ছবি

খুঁজে পাওয়া গেল যীশুখ্রিষ্টের বাড়ির খোঁজ, রইল তথ্য ও ছবি

আজবাংলা   ব্রিটিশ প্রত্নতাত্ত্বিক কেন ডার্ক দাবি করেছেন যে ঐতিহাসিক ইস্রায়েলীয় শহর নাসেরেতে যিশুখ্রিস্টের সম্ভাব্য বাড়ি পাওয়া গেছে। ডার্ক দাবি করেছে যে, প্রথম শতাব্দীর পূর্বের যীশুর আপাত ঘরটি সিজার্স অব নাসারিথ কনভেন্টের নীচে রয়েছে, যা ১৩০ বছরেরও বেশি সময় ধরে বেশ কয়েকটি তদন্তের বিষয় ছিল।

তার বইতে তিনি জানিয়েছেন যে বাড়িটি যিশুর বাবা জোসেফ তৈরি করতে পারতেন, যিনি নিউ টেস্টামেন্ট অনুসারে একজন কারিগর ছিলেন। পাশাপাশি, ডার্ক জানিয়েছে যে বাড়িটি যীশু এবং তাঁর পরিবারের শৈশবকুল হতে পারে।

১৮৮০ এর দশকে প্রথম আবিষ্কার করা বাড়িটিতে একটি থাকার ঘর, স্টোরেজ রুম, একটি উঠান এবং একটি ছাদের ছাদ রয়েছে।

বিখ্যাত বাইবেলের পন্ডিত ভিক্টর গুউরিন দাবি করেছিলেন যে, যিশুর বাড়ি নাজরথ কনভেন্টের সিস্টার্সের নীচে রয়েছেসিজার্স অফ নাসেরেথ কনভেন্টের নানরা ১৯৩০-এর দশক পর্যন্ত বাড়িটি খনন শুরু করেছিলেন, এরপরে ১৯৩৬ থেকে ১৯৬৪ সাল পর্যন্ত আরও একটি খননকার্য কাজ করা হয়েছিল।

ডার্ক ২০১৪ সালে তাঁর নিজের তদন্ত শুরু করেছিলেন ১৪ বছরের নিবিড় অধ্যয়নের পরে তিনি এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে যিশু পারতেন শৈশবকালীন সময়ে বাড়িতে বাস করেছেন। ডার্ক স্পষ্টতই এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে এটি নিশ্চিত হয়েছিল যে বাড়িটি প্রথম শতাব্দীতে, যিশু জীবিত ছিলেন বলে বিশ্বাস করা হয়েছিল।

বইটিতে ডার্ক জোর দিয়ে বলেছেন যে এই বাড়িটি তৈরি করেছিল তার পাথর সম্পর্কে একটি বিস্তৃত জ্ঞান ছিল, এটি ইঙ্গিত করে যে এটি 'কারিগর' যোষেফের কাজ। ডার্ক আরও দাবি করেন যে চার্চ শতাব্দী পরে বাড়ির উপরে নির্মিত চার্চটি এমনভাবে করা হয়েছিল যাতে প্রথম শতাব্দীর নীচের বাড়িটি সংরক্ষণ করা যায়।

তিনি দাবি করেছিলেন যে যে কেউ এটি তৈরি করেছে সে অবশ্যই বাড়িটি "বেশ তাৎপর্যপূর্ণ" ধর্মীয় স্থান হিসাবে ভেবেছিল।