আসল এন ৯৫ চিনবেন কী করে? সংশয় হলে কী করবেন?

আসল এন  ৯৫ চিনবেন কী করে?  সংশয় হলে কী করবেন?

আজবাংলা   কেউ বলছেন এন-৯৫, কেউ বা আবার বলছেন সার্জিক্যাল মাস্ক। কেউ বলছেন সুতির মাস্কেও হবে। কাঙ্খিত মাস্ক কোনটি? এই প্রশ্নে হয়রান সবাই। আনলক পর্বে বেরোতে হচ্ছে বাইরে। তাই নাক-মুখ ঢাকা মাস্ক পরা বাধ্যতামূলক।

পাড়ার বুটিকে দারুণ দেখতে মাস্ক কিনতে ইচ্ছে করলেও ভয় লাগছে। এদিকে যে এন৯৫ মাস্ক অনলাইনে অর্ডার করা হল, ওষুধের দোকান থেকে কেনা হল, তাহলে সেটাই কি রোজ পরতে হবে? সেটা আসল তো? এমন দ্বিধা রয়েইছে।ওয়ার্ক ফ্রম হোম-এর পাট খানিকটা হলেও চুকেছে।

বেরোতে তো হচ্ছেই। ভালভ রেসপিরেটর যুক্ত এন৯৫ মাস্ক কিনেছিলেন। কিন্তু ভালভ রেসপিরেটর যুক্ত মাস্ক পরে বাইরে বেরলে গোষ্ঠী সংক্রমণের একটা আশঙ্কা।তাই এই মাস্ক পরতে বারণ করা হয়েছে স্বাস্থ্য মন্ত্রকের তরফে। তাই বাতিল হল সেটাও।

তাহলে কোন মাস্ক পরবেন সাধারণ মানুষ? ভালভ ছাড়া এন৯৫ পরলে তা যে আসল, বুঝবেনই বা কী করে? আসল এন৯৫ মাস্ক চেনাটা সাধারণের জন্য বেশ মুশকিল। এমনটাই উল্লেখ করেছেন মেডিসিনের চিকিৎসকরা। তিনি বলছেন, এন৯৫ মাস্ক, যেগুলিতে ভালভ রেসপিরেটর নেই, সেই মাস্কই সবথেকে ভাল। এতে কোনও সন্দেহ নেই।

কিন্তু বাজার এক শ্রেণির অসাধু ব্যবসায়ীতে ছেয়ে গিয়েছে। মাস্কের কালোবাজারিও হচ্ছে। ফলে সাধারণ মানুষ সংশয়ে রয়েছেন যে কী করবেন। সে ক্ষেত্রে ত্রিস্তরীয় সার্জিক্যাল মাস্ক পরাই ভাল।

তবে বিশ্বস্ত দোকান থেকে এন৯৫ কিনলে ঠকে যাওয়ার আশঙ্কা কম, ''নিম্নমানের বা নকল এন৯৫ মাস্ক বাজারে ছেয়ে গিয়েছে। যা সংক্রমণ রোখার বদলে ছড়ানোর আশঙ্কা বাড়িয়ে দিচ্ছে। সরকারের তরফে প্রথমে মানুষের কথা চিন্তা করা উচিত।

জনগণের কথা ভেবে মাস্ক এবং স্যানিটাইজার বিক্রিতে যাতে কোনওরকম অসাধু চক্র কাজ না করে সে বিষয়টি দেখা উচিত সরকারের। '' এমনই জানান সংক্রামক ব্যাধি চিকিৎসক । তিনি বলেন, সার্জিক্যাল ত্রি স্তরীয় মাস্ক যেগুলি ওষুধের দোকানে পাওয়া যায়,

সেগুলি ব্যবহার করা যেতে পারে। কারণ এ ক্ষেত্রে ঠকে যাওয়ার আশঙ্কা কম। তবে এক বারের বেশি এগুলি ব্যবহার করা কখনও যাবে না।  এন৯৫ মাস্কের কার্যকারিতা নিয়ে নানা কথা শুনে সাধারণ মানুষও এই মাস্ক বেশি করে কিনছেন।

এই প্রসঙ্গে চিকিৎসকরা বলেছেন, চিকিৎসক বা স্বাস্থ্যকর্মীদের জন্য এই এন৯৫ মাস্ক বাধ্যতামূলক। তাঁদের জন্যও নির্দিষ্ট সংস্থার তরফে এন৯৫ মাস্ক সরবরাহ করা হচ্ছে।৩এম এন৯৫ মাস্ক পরলে ভাল। এগুলি অনলাইন পাওয়া যায়।

এরাই প্রথম আমেরিকায় এন৯৫ এনেছিল। চিকিৎসক দের অভিমত, বর্তমান পরিস্থিতিতে পরিবর্ত হিসেবে এফএফপি-২ মাস্কও ব্যবহার করা যেতে পারে। সে ক্ষেত্রে একই উপকার হবে। মাস্ক সঠিকভাবে মুখে চেপে বসে থাকলে তবেই সেটা কাজ দেবে।

যাঁরা চশমা পরেন, তাঁদের ক্ষেত্রে মাস্ক পরে নিশ্বাস ছাড়লে যদি চশমা ঝাপসা হয়ে যায়, তার মানে মাস্ক খুব ভাল সুরক্ষা দিচ্ছে না। কিন্তু হাতে দেখে বাজারচলতি মাস্ক কিনে সেটা আসল এন৯৫ কি না তা বোঝার উপায় নেই বললেই চলে।