সহজেই বানিয়ে করে ফেলুন নলেন গুড় দিয়ে কেক

সহজেই বানিয়ে করে ফেলুন নলেন গুড় দিয়ে কেক

আজবাংলা   বিভিন্ন রঙ ও ভিন্ন স্বাদের কেক বাইরে থেকে কিনে আনলেও ঘরে বানানো কেকের মজা যেন আলাদা। আজকাল খুব সহজেই বাড়িতে বসে কেক বানানো যায়। মানুষ এখন শুধু জন্মদিন বা ক্রিস্মাসেই কেক খায় না, বলা যেতে পারে প্রায় সারা বছরই কেক খায়।

শুধু কিছু গুরুত্বপূর্ণ বিষয় অনুসরণ করলে কেক বানানো খুব একটা কঠিন ব্যাপার নয়। কেক যত নরম হবে খেতেও ঠিক ততই সুস্বাদু হবে। আজকের প্রতিবেদনে শিখে নেব নলেন গুড় দিয়ে তৈরি কেক। এটি একেবারে নতুন ধারার কেক। খেয়ে দেখুন। আসুন এবারে দেখে নেওয়া যাক, এটি বানাতে কি কি উপকরণ লাগবে।

উপকরণ-  সাদা মাখন (১২০ গ্রাম), ব্রাউন সুগার (৩/৪ কাপ), ডিম (২টো), গ্রেট করা পাতিলেবুর খোসা (২ চা-চামচ), ক্যারামেল সিরাপ (২ চামচ), নলেন গুড় (৪-৫ চামচ), ময়দা (দেড় কাপ), বেকিং পাউডার (দেড় চা-চামচ), ভ্যানিলা এসেন্স (১ চা-চামচ)।

কাজু, কিশমিশ, আমন্ড কুচি করা (৪ চামচ), দু পাউন্ড-এর কেক মোল্ড তেল ও ময়দা দিয়ে গ্রিজ করা। টপিং-এর উপকরণ-  সাদা মাখন (৫০ গ্রাম), নলেন গুড় (৫০ গ্রাম)।

প্রণালী-  মিক্সিং বোল-এ মাখন, ক্যারামেল সিরাপ, চিনি, গ্রেট করা লেবুর খোসা ও গুড় দিয়ে ইলেকট্রিক বিটারের সাহায্যে বিট করতে হবে। পুরো মিশ্রণটা ক্রিমের মতন হলে তখন তাতে ডিম দিয়ে আবার ফেটাতে হবে।

এবার এই মিশ্রণে ময়দা, বেকিং পাউডার, ভ্যানিলা এসেন্স, কিশমিশ ও বাদামের কুচি মিশিয়ে গ্রিজ করা মোল্ড-এ ঢেলে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করা ওভেনে ৩০-৩৫ মিনিট বেক করতে হবে।

কেক বেক হয়ে গেলে ছাঁচ থেকে বের করে ঠাণ্ডা করতে হবে। এবার একটা মিক্সিং বোল-এ মাখন ও নলেন গুড় নিয়ে ইলেকট্রিক বিটারের সাহায্যে ভাল করে ফেটিয়ে ঠাণ্ডা করা কেকের ওপর ঢেলে দিতে হবে। ব্যাস তৈরি। এবারে একটু ঠাণ্ডা হলে পরিবেশন করুন পরিবারের সাথে।