মাছের ঝোলে অরুচি? খেয়ে দেখুন আড় মাছের তেল কারি

মাছের ঝোলে অরুচি? খেয়ে দেখুন আড় মাছের তেল কারি

আজবাংলা   বাঙালিকে বলাই হয় মাছে-ভাতে বাঙালি। মাছে রয়েছে নানা রোগ প্রতিরোধ করার ক্ষমতা। মাছপ্রিয় বাঙালি তার পছন্দের রান্নার তালিকায় মাছকে দেয় রাজকীয় মর্যাদা। মাছ শুধু যে খেতে ভালো তা নয়, এর রয়েছে প্রচুর পুষ্টিগুণ।

মাছের প্রোটিনে রয়েছে প্রচুর প্রোটিন, লো-ক্যালোরি আর ৯টি অ্যামিনো অ্যাসিড, যা হৃদরোগ, ক্যান্সার, হাড়ক্ষয়, ব্লাড প্রেসার, স্ট্রোক, ডায়াবেটিস রোগের ঝুঁকি কমায়। বিকাশ ঘটায় মস্তিষ্কের, অথচ ক্যালোরি বাড়ায় না। তাই, এইসব কারনের জন্য রোজ পাতে মাছ রাখতে পারেন আপনি। আসুন দেখে নিন আজকের বিশেষ রেসিপি আড় মাছের তেল কারি।

উপকরন-  আড় মাছ, নুন, হলুদ, আস্ত জিরে, লঙ্কা গুঁড়ো, গোটা শুকনো লঙ্কা, জিরে বাটা, দারচিনি, তেজপাতা, পাতিলেবু।

প্রণালী-   প্রথমে মাছ ভাল করে ধুয়ে নুন, হনুদ, শুকনো লঙ্কা গুঁড়ো, অল্প পাতিলেবুর রস মাখিয়ে এক থেকে দেড় ঘণ্টা রেখে দিতে হবে। তারপর কড়াইতে তেল গরম হলে মাছ ভেজে তুলে নিতে হবে। ওই তেলেই আস্ত জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা ও দারচিনি ফোড়ন দিয়ে তাতে জিরে বাটা, নুন, হলুদ, লঙ্কার গুঁড়ো দিন।

ভাল করে কষান। মশলা থেকে তেল বেরিয়ে এলে তাতে ভাজা মাছ দিয়ে ঘণ্টাখানেক ভিজিয়ে রাখা দারচিনির জল অল্প পরিমাণে দিতে হবে। আঁচ কমিয়ে মিনিট পাঁচেক ঢাকা দিয়ে রান্না করে গ্যাস বন্ধ করে দিতে হবে। যারা ধনেপাতা পছন্দ করেন তারা সামান্য ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন আড় মাছের তেল কারি।