টক ঝালের স্বাদ নিতে বানিয়ে দেখুন আচারি ট্যাংরা

টক ঝালের স্বাদ নিতে বানিয়ে দেখুন আচারি ট্যাংরা

আজবাংলা   মাছ আমাদের খাদ্য হিসেবে প্রিয় এবং আকর্ষণীয়। আমাদের দেশে ছোট-বড় বিভিন্ন ধরনের মাছ পাওয়া যায়। ছোট মাছের মধ্যে পুঁটি, ট্যাংরা, মাছ জনপ্রিয়। আকারে ছোট হলেও পুষ্টিতে এ মাছ কিন্তু ছোট নয়। পুষ্টিগুণের দিক থেকে বিচার করলে দেখা যায় বড়, মাঝারি বা ছোট মাছে তেমন কোনো তফাৎ নেই।

ছোট মাছে স্বাস্থ্য ঝুঁকি নেই বললেই চলে। মাছ খেতে হবে কাঁটাসহ এবং চিবিয়ে। তাতে পর্যাপ্ত ক্যালসিয়াম পাওয়া যায়। ছোট মাছের অসম্পৃক্ত চর্বি উচ্চ রক্তচাপ ও হৃদরোগসহ বিভিন্ন জটিল এবং ঝুঁকিপূর্ণ রোগ থেকে আপনার শরীরকে রক্ষা করতে পারে। কাজেই ছোট মাছ নিয়মিত খাদ্য তালিকায় রাখা উচিত। আজকের প্রতিবেদনে দেখে নিন আচারি ট্যাংরা।

উপকরনঃ  ১. ট্যাংরা মাছ (৮-১০টা), ২. সরষের তেল, ৩. পেয়াজ বাটা, ৪. রসুন বাটা, ৫. টমেটো টুকরো, ৬. হলুদ গুঁড়ো, ৭. লঙ্কা গুঁড়ো, ৮. নুন, ৯. চিনি, ১০. রসুনের আচার, ১১. ধনেপাতা, ১২. গোটা লাল-সবুজ কাঁচালঙ্কা।

প্রণালীঃ   প্রথমে কড়াইয়ে সরষের তেল দিয়ে নুন-হলুদ মাখানো ট্যাংরা মাছ গুলো ভাল করে ভেজে নিতে হবে। তারপর ঐ তেলে পেয়াজবাটা, রসুনবাটা, টমেটো টুকরো, হলুদ, নুন পরিমানমতো, লঙ্কাগুঁড়ো, সামান্য চিনি দিয়ে ভাল করে মশলাটা কষে নিতে হবে।

তারপর কষা হয়ে এলে রসুনের আচার দিয়ে আবার ১০ মিনিট কষে নিতে হবে। তারপর অল্প জল দিয়ে মাছগুলো ভাল করে ফুটিয়ে নিতে হবে। তারপর নামাবার আগে ধনেপাতা কুচি ও গোটা কাঁচা-পাকা লঙ্কা ছড়িয়ে উপরে ভাতের সাথে গরম-গরম পরিবেশন করুন।