মুরগির মালাইকারি রেসিপি

মুরগির মালাইকারি রেসিপি

আজবাংলা    মুরগির মাংসে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। যা পেশীকে শক্তিশালী করতে ভূমিকা রাখে। কম চর্বিযুক্ত প্রোটিন হওয়ায় এটি ওজন কমানোর ভালো উৎস। পেট ভরা রেখেও দীর্ঘদিন ওজন কমিয়ে রাখতে চাইলে মুরগির মাংস নিঃসন্দেহে স্বাস্থ্যকর খাবার।মুরগির মাংস হোমোকিস্টাইনের মাত্রা নিয়ন্ত্রণে রেখে হার্টের বিভিন্ন ধরনের কার্ডিওভাস্কুলার রোগের বিরুদ্ধে কাজ করে।

হোমোকিস্টাইন একটি অ্যামিনো অ্যাসিড। উচ্চমাত্রায় এটি হার্টের জন্য মারাত্মক ক্ষতিকর। মুরগির মাংস ফসফরাস সমৃদ্ধ হওয়ায় দাঁত ও হাড়ের স্বাস্থ্য ভালো রাখে।এছাড়া ফসফরাস, কিডনি, লিভার ও স্নায়ুতন্ত্রের নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। আজকের বিশেষ রান্নটিও মুরগি নিয়ে। আজকের রান্নাটির নাম মুরগির মালাইকারি।

উপকরন

চিকেন লেগ পিস, ভিনিগার, নুন, আদা, রসুন বাটা, কর্নফ্লাওয়ার, সাদা তেল, পেঁয়াজ বাটা, চারমগজ বাটা ও কাজু বাটা, নারকেল বাটা, ক্রিম মিল্ক। ৫০০ গ্রাম চিকেন ৩ টে মাঝারি আলু (ঐচ্ছিক) ১/২মালা নারকেল এর দুধ ২ টো মাঝারি পেয়াজ ১০-১২ কোয়া রসুন ২ ইঞ্চি আদা ১ টা টমেটো ৪ টে কাজু ৪ টে আমণ্ড ৫ টেবিল চামচ সরিষার তেল ২ টো ছোটো এলাচ ২ টুকরো দারচিনি ১ টা তেজপাতা ১/২+ ১½ চা চামচ হলুদ ১ চা চামচ জিরেগুঁড়ো ১ চা চামচ ধনেগুঁড়ো ১ চা চামচ লঙ্কাগুঁড়ো ১ চা চামচ গরম মশলা স্বাদ মতো নুন। 

প্রণালী

চিকেনে পরিমাণ মতো নুন, ½ চা চামচ হলুদগুঁড়ো ও 1 টেবিল চামচ সরিষার তেল দিয়ে মেখে ম্যরিনেট করে রাখতে হবে। একটা পাত্রে পেয়াজ কুচি, আদা কুচি, রসুন, টমেটো, কাজু ও আমণ্ড অল্প জল দিয়ে 15মিনিট সেদ্ধ করে নিতে হবে। এবার এটাকে ঠান্ডা করে পেস্ট বানিয়ে নিতে হবে। এবার কড়াই তে বাকি তেল গরম করে, আলু গুলো পরিমান মত নুন ও হলুদ দিয়ে ভালো করে ভেজে নিতে হবে যাতে আলু গুলো প্রায় সেদ্ধ হয়ে যায়। তারপর ঐ তেলে এলাচ, দারচিনি ও তেজপাতা ফোড়ন দিতে হবে।

এরপর পিয়াজ এর পেস্ট টা তেলে দিয়ে নেড়েচেড়ে, গুঁড়ো মসলা গুলো দিয়ে ভালো করে কসিয়ে নিতে হবে।মসলা থেকে তেল বেরিয়ে এলে ম্যরিনেট করা চিকেন দিয়ে নেড়েচেড়ে ঢেকে হতে দিতে হবে হাই টু মিডিয়াম ফ্লেমে, মাঝে মাঝে ঢাকা খুলে নেড়ে দিতে হবে। চিকেন কসানো হয়ে গেলে ভেজে রাখা আলু ও নারকেলের দুধ দিয়ে নেড়েচেড়ে হতে দিতে হবে আর 10 থেকে 15 মিনিট।এরপর গ্যাস বন্ধ করে কিছুক্ষণ স্টান্ডিং টাইম এ রেখে গরম গরম সার্ভ করুন ভাত, পোলাও, লুচি, রুটি, পরোটা বা নান এর সাথে।