সয়াবিন ভালোবাসেন? করে দেখুন স্বাস্থ্যসন্মত সয়াবিন কোপ্তার মালাইকারি

সয়াবিন ভালোবাসেন? করে দেখুন স্বাস্থ্যসন্মত সয়াবিন কোপ্তার মালাইকারি

আজবাংলা  মালাইকারি এই নামটা শুনলেই ভেসে উঠে ইলিশ মাছ, চিংড়ি, ডিমের ইত্যাদি। মালাইকারি রান্নার ইতিহাস অনেক পুরনো। তবে, আজ নিরামিষ বার। আজকের মালাইকারির রান্নাটি একেবারে নিরামিষ। আজকের প্রতিবেদনে দেখে নিন সয়াবিনের কোপ্তা মালাইকারি। 

উপকরন-   সয়াবিন (২৫০ গ্রাম), আলু বড় সাইজের (১টি), ময়দা বা কর্নফ্লাওয়ার (২৫ গ্রাম), চিজ (৫০ গ্রাম), কিশমিশ (৩ গ্রাম), মাখন (২৫ গ্রাম), সাদা তেল (পরিমাণমতো), আদা বাটা (১ চা-চামচ)।

জিরে বাটা (১ চা-চামচ), ধনে বাটা (১ চা-চামচ), লঙ্কা বাটা (১ চা-চামচ), ছোলার ডাল (১০০ গ্রাম), ফোড়নের জন্য গোটা লবঙ্গ (২টি), এলাচ (২টি), দারচিনি (সামান্য), চিনি ও নুন (স্বাদমতো), দই বা নারকেল দুধ (আধ কাপ)।

প্রণালী-   সয়াবিন, ডাল ও আলু সেদ্ধ করে (আলুর খোসা ছড়িয়ে) চটকে নিন। ভাল করে চটকে এতে কোরানো চিজ, কিশমিশ, কর্নফ্লাওয়ার, নুন, লঙ্কা গুঁড়ো দিয়ে ভাল করে মেখে নিন। এবার তালুতে গোল করে বলের আকারে গড়ে ভেতরে একটু করে মাখন দিন।

বলের আকারের কোপ্তাগুলো লাল করে ভেজে নিয়ে একটি পাত্রে তুলে রাখুন। কড়াইতে তেল গরম করে দারচিনি-লবঙ্গ-ফোড়ন দিন। আদা বাটা, জিরে বাটা, ধনে বাটা দিয়ে কষান। ভাল করে কষে লঙ্কা বাটা দিন। তেল মশলার ওপর উঠে এলে দই বা নারকেলের দুধ দিয়ে নাড়াচাড়া করুন।

নুন ও চিনি দিন। ফুটে উঠলে ভাজা কোপ্তাগুলো দিয়ে কম আঁচে বেশ খানিকক্ষণ রান্না করুন। (সামান্য কাজুবাদাম বেটেও মেশাতে পারেন।) গ্রেভি ঘন হয়ে এলে গরম মশলার গুঁড়ো ছড়িয়ে নামিয়ে নিন। গরম ভাত, রুটি বা পরোটার সঙ্গে পরিবেশন করুন।