মাটন নিহারী রেসিপি

মাটন নিহারী রেসিপি

আজবাংলা   মাটন এমন একটি পদ যা ভাত, রুটি-পরোটা সব কিছুর সাথেই খাওয়া যায় অনায়াসে। আর বানাতেও কোনো পরিশ্রম লাগে না, নিজে নিজেই হয়ে যায়। খেতেও কিন্তু দারুণ। আসুন আজকের প্রতিবেদনে দেখে নেব মাটন নীহারি। 

উপকরনঃ   খাসির পায়া বা লেগ- ৪টা, আদা কুঁচি- ১ টেবিল চামচ, পেঁয়াজ বাটা- ৩ চা চামচ, রসুন বাটা- ২ চা চামচ, আদা বাটা- ১ চা চামচ, হলুদ গুঁড়ো- ১ চা চামচ, লাল লঙ্কা গুঁড়ো- ১ চা চামচ।

গোলমরিচের গুঁড়ো- ১/২ চা চামচ, জিরে বাটা- ১ চা চামচ, তেজপাতা, এলাচ, দারুচিনি – ১টি করে, তেল- ৩ টেবিল চামচ, গরম মসলার গুঁড়ো- সামান্য, শুকনো খোলায় ভেজে রাখা জিরে গুঁড়ো- ১ চা চামচ, নুন – স্বাদমতো, ধনেপাতা- সাজানোর জন্য।

প্রণালীঃ  প্রথমে প্রেশার কুকারে চার কাপ জলে খাসির পায়া বা নলাগুলো হলুদ ও নুন দিয়ে সেদ্ধ করতে হবে। ৩-৪টা সিটি দিলে নামিয়ে ফেলে মাটন লেগগুলো তুলে নিন। আর মাটনের স্টক অর্থাৎ জলটা আলাদা করে রাখুন। 

এবার একটি বড় পাত্রে তেল গরম করতে দিন। গরম তেলে তেজপাতা, এলাচ, দারুচিনি ও আদা কুঁচি দিয়ে দিতে হবে। এক এক করে পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, লাল লঙ্কার গুঁড়ো, গোলমরিচের গুঁড়ো, জিরে বাটা ও নুন দিয়ে ভালোভাবে কষিয়ে নিন।

  মাটন নিহারী রান্নায় মসলা কষানোর সময় জলের পরিবর্তে মাটন স্টক ব্যবহার করা ভালো। মাঝারি আঁচে রান্নাটা করতে হবে। তারপর, পায়াগুলো দিয়ে মসলার সাথে মিশিয়ে আবার একটু কষিয়ে নিন। শুকনো খোলায় ভেজে রাখা জিরে গুঁড়ো ও স্টক দিয়ে ঢেকে রান্না করুন কিছুক্ষণের জন্য।

ঝোল ঘন হয়ে আসলে গরম মসলার গুঁড়ো দিয়ে দিন। ব্যস, নামানোর সময় আদা কুঁচি ও ধনেপাতা ছড়িয়ে নিন। গরম গরম মাটন নিহারী রেডি টু সার্ভ। পরোটা, নান বা রুটির সাথে দারুণ মানিয়ে যায় ডিশটি।