করে দেখুন চিঁড়ে দিয়ে তৈরি এই স্পেশাল বিরিয়ানিটি

করে দেখুন চিঁড়ে দিয়ে তৈরি এই স্পেশাল বিরিয়ানিটি

আজবাংলা   বিরিয়ানির নাম শুনলেই মনটা চঞ্চল হয়ে উঠে। এখন কত রকমারি বিরিয়ানি পাওয়া যাচ্ছে। চট থেকে বড় সকলেরই প্রিয় এই বিশেষ খাবারটি। বিরিয়ানির জনপ্রিয়তার কারনে শহর কলকাতার বেশ পর পর অনেকগুলি দোকান খুলে গেছে।

পাশাপাশি, এখন অনেকেই বাড়িতেই বিরিয়ানি বানিয়ে নেন। তবে আজকের প্রতিবেদনে যে বিরিয়ানিটা শেখাব, টা একেবারেই নতুন ও একটু হাটকে। প্রথমত, এই বিরিয়ানিতি সম্পূর্ণ নিরামিষ। তাই বলে ভাব্বেন না, খেতে ভালো হবে না।

এর সঙ্গে মাংসের বদলে যোগ করা হয়েছে পনির। আপনারা চাইলে সয়াবিন অ্যাড করে নিতে পারেন। আসুন এবারে দেখে নিন এই বিশেষ নতুন ধরনের বিরিয়ানিটি কীভাবে বানাবেন।

উপকরণ-  মোটা চিঁড়ে, পনির, বেরেস্তা, দই, তেজপাতা, শাহি গরম মশলা গুঁড়ো (দারচিনি, এলাচ, লবঙ্গ, জায়ফল, জয়ত্রি), ধনেপাতা, পুদিনাপাতা, কেশর ভেজানো দুধ, গোলাপ জল ও ক্যাওড়া জল, ঘি, টমেটো, হলুদ গুঁড়ো, এলাচ গুঁড়ো, সাজিরে, সামরিচ, গোলমরিচ, বিরিয়ানি ফুল।

প্রণালী-   গরম জলে তেজপাতা, নুন, এলাচ, লবঙ্গ, দারচিনি ও বিরিয়ানি ফুল দিয়ে ফুটিয়ে তাতে মোটা চিঁড়ে ৫ মিনিট ভাজতে হবে। একটা হাঁড়িতে ১ চামচ ঘি ও সাদা তেল দিয়ে তেজপাতা, গোটা জিরে ও টমেটো ফোড়ন দিয়ে শাহি গরম মশলা গুঁড়ো, গোলমরিচ দিয়ে একটু নেড়ে পনির দিয়ে ৩-৪ মিনিট ঢাকা দিতে হবে।

এরপর জল থেকে ছাঁকা চিঁড়ে পনিরের গ্রেভির ওপর স্তর করে দিতে হবে। চিঁড়ের ওপর ধনেপাতা, পুদিনাপাতা, গোলাপ জল, ক্যাওড়া জল, কেশর ভেজানো দুধ, বেরেস্তা ও ঘি ছড়িয়ে ঢাকা দিয়ে ১০ মিনিট রাখতে হবে। তৈরি হয়ে যাবে চিঁড়ের নিরামিষ বিরিয়ানি।