সহজেই বানিয়ে ফেলুন মুখরোচক চিকেন ব্রেড বল

সহজেই বানিয়ে ফেলুন মুখরোচক চিকেন ব্রেড বল

আজবাংলা  চিকেন মাত্রই সকলের প্রিয়। তা সে যেই পদই হয়ে থাকুক না কেন। এতদিন স্নাক্স হিসাবে চিকেনের অনেক পদ খেয়েছেন। কিন্তু চিকেনের ব্রেডের বল খেয়েছেন কি? খেয়ে না থাকলে আজই বাড়িতে করে ফেলুন। এটি করাও খুবই সহজ। বিকেলে বা সন্ধ্যার আড্ডার সময়ে চা বা কফির সাথে খেতে দারুন লাগে, চিকেন ব্রেড বল।

আসুন দেখে নিন কীভাবে বানাবেন।

উপকরনঃ ১} মুরগির বুকের মাংস সিদ্ধ করা- ২৫০ গ্রাম। ২} পাউরুটি- ৬টি। ৩} কাঁচালঙ্কা কুঁচি- ১ চা চামচ। ৪} চিলি ফ্লেক্স- ১ চা চামচ। ৫} গোলমরিচ গুঁড়া- ১ চা চামচ। ৬} ক্যাপসিকাম কুঁচি- ১ কাপ ( যদি থাকে)। ৭} ধনে পাতা কুঁচি- ১/২ কাপ। ৮} মেয়োনেজ- ২ টেবিল চামচ। ৯} টমেটো সস- ২ টেবিল চামচ। ১০} ব্রেড ক্রাম্বস অথবা বিস্কুটের গুঁড়া- ৩ কাপ। ১১} নুন- স্বাদমতো। ১২} সাদা তেল- ভাজার জন্য পরিমাণমতো

প্রস্তুত প্রণালীঃ  ১. প্রথমেই সিদ্ধ করা মুরগির মাংসটি একটা বাটিতে নিয়ে ভালো করে ম্যাশ করে নিন। ২. এবার চিকেনের মধ্যে একে একে কাঁচালঙ্কা কুঁচি, চিলি ফ্লেক্স, গোলমরিচ গুঁড়া, ক্যাপসিকাম কুঁচি, মেয়োনেজ, ধনে পাতা কুঁচি, টমেটো সস এবং স্বাদমতো নুন দিয়ে ভালোভাবে মাখিয়ে নিতে হবে।৩. এরপর একটা বাটিতে ১ কাপ পরিমাণ জল নিতে হবে। তাতে হাতে একটা করে পাউরুটির টুকরা নিয়ে তার এক সাইড ১ থেকে ২ সেকেন্ডের জন্যে জলে ভিজিয়ে সাথে সাথে উঠিয়ে নিতে হবে।

৪. বেশীক্ষণ জলে রাখলে পাউরুটি গুলো খুলে খুলে বা ভেঙে যেতে পারে। এবার পাউরুটিগুলোকে হাতের তালুতে নিয়ে ভালোভাবে চেপে চেপে সমান করে নিন। ৫. এখন ব্রেডের উপর ১ থেকে ২ টেবিল চামচ পরিমাণে মেখে রাখা চিকেনের মিশ্রণ দিয়ে ব্রেড হাতের তালুর সাহায্যে গোল বলের মতো আকার দিয়ে নিন।

৬. অন্য একটি পাত্রে ব্রেড ক্রাম্বস অথবা বিস্কুটের গুঁড়া নিয়ে নিন। এবার পাউরুটির বলগুলোকে ব্রেড ক্রাম্বস অথবা বিস্কুটের গুঁড়ায় মাখিয়ে নিতে হবে। সবগুলো পাউরুটি বলের মতো করে শেইপ দিয়ে বানিয়ে নিতে হবে।

৭. এবার ভাজার পালা! এর জন্যে গ্যাসে তেল গরম করে নিন। প্রথমে আঁচ মিডিয়াম থেকে হাই রাখতে হবে। ভাজার জন্যে তেলে দেয়ার আগে গাসের আচ মিডিয়াম করে দিন, খেয়াল রাখতে হবে তেল যেন অবশ্যই গরম থাকে। ৮. এভাবে বলগুলোকে ডুবোতেলে উল্টিয়ে পাল্টিয়ে ভাজুন। কিছুক্ষণ পর যখন হালকা বাদামী রং হয়ে আসবে, তখন ভালোভাবে তেল ঝরিয়ে একটি প্লেটে টিস্যু পেপার দিয়ে তাতে নামিয়ে রাখতে হবে।

এখন চিকেন ব্রেড বল তৈরি। টমেটো কেচাপ বা পছন্দের সস দিয়ে গরম গরম পরিবেশন করে দিন।