আলুর পরোটা তো খেয়েছেন, এবারে ট্রাই করুন ফুলকপির পরোটা

আলুর পরোটা তো খেয়েছেন, এবারে ট্রাই করুন ফুলকপির পরোটা

আজবাংলা   শীতের সময় যে সব সবজি সস্তা হয়ে থাকে, তাদের মধ্যে অন্যতম একটি হল ফুলকপি। এই শীতে সবার বাড়িতেই ফুলকপি রান্না হবেই। ফুলকপির ঝোল, ঝাল, ভাজা নিশ্চয় ইতিমধ্যে খাওয়া হয়ে গেছে। যদি হয়ে যেতে থাকে তাহলে বাড়িতে আজই ট্রাই করুন ফুলকপির পুর দিয়ে পরোটা।

আসুন আজকের প্রতিবেদনে দেখে নেব কীভাবে ফুলকপির পুর দিয়ে ফুলকপির পরোটা বানাতে পারি।

উপকরণ- ১. এক কাপ ফুলকপি গ্রেট করা, ২. এক কাপ আটা, ৩. অর্ধেক পেঁয়াজের কুচি, ৪. কাঁচালঙ্কা কুচি, ৫. হলুদ গুঁড়ো, ৬. চিলি ফ্লেকস, ৭. নুন, ৮. গরম মশলা গুঁড়ো, ৯. ধনে পাতা কুচি, ১০. ঘি

প্রণালী- প্রথমে ফুলকপি ভালো করে ধুয়ে নিয়ে এক কাপ পরিমাণ মত গ্রেট করে নিন। এরপর চুলায় প্যান বসিয়ে জল ও পরিমাণ মত নুন দিন। জল টা গরম হয়ে এলে তাতে আটা দিয়ে নেড়ে নিয়ে নামিয়ে নিন।

এরপর একটা পাত্রে গ্রেট করা ফুলকপির সাথে একে একে পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা কুচি, হলুদ গুঁড়ো, চিলি ফ্লেকস, নুন, গরম মশলা গুঁড়ো মিশিয়ে নিন ভালো করে। এরপর চুলায় প্যান বসিয়ে তাতে সাদা তেল দিয়ে গরম করে নিন।

এরপর দিয়ে দিন পুরের মিশ্রণটা। অল্প আঁচে ভালো করে ভেজে নিন। এরপর আটা টা ভালো করে মেখে, লেচি কেটে গোল করে তাতে পুর ভরুন। এরপর মুখ বন্ধ করে দিন লেছির। তারপর আটা দিয়ে হালকা করে প্রেস করে করে বেলুন।

যেন পুর বেরিয়ে না যায়। এরপর চুলায় প্যান বসিয়ে মিডিয়াম আঁচে ভালো করে পরোটা ভেজে নিয়ে শেষে ঘি দিয়ে ভেজে নিন। এইভাবেই সব পরোটা গুলো বানিয়ে নিন যতগুলো আপনি বানাতে চান।