মুখের স্বাদ বদল করতে বানিয়ে ফেলুন স্পাইসি চিকেন পপকর্ণ

মুখের স্বাদ বদল করতে বানিয়ে ফেলুন স্পাইসি চিকেন পপকর্ণ

আজবাংলা   যেকোনো ধরনের ড্রিংক বা পানীয়র সাথে মুখরোচক স্নাক্স সবারই চাই। কিন্তু এখন এই করোনার কারনে তেমনভাবে রেস্তোরাঁ এখনো খোলেনি। আর খুলে থাকলেও সব কিছুই অল্প পরিমানে পাওয়া যাচ্ছে।

তার থেকেও বড় বিষয় অনেকেই করোনার কারনে বাইরের খাবার খেতে চাইছেন না। এইকারনে এখন সবাই ঘরে বসেই সবকিছু বানাতে চাইছে। সে জন্মদিন হোক বা এমনি কোন পার্টি, সবাই ঘরের খাবারই পছন্দ করছে।

যেকোনো পার্টির অন্যতম সুস্বাদু ও মুখোরচক খাদ্য হল চিকেন পপকর্ণ। মশলা যুক্ত, ঝাল ঝাল ভাজা চিকেনের টুকরো। এই সুস্বাদু স্ন্যাক টি আপনি নিজের বাড়িতে অতি সহজে বানিয়ে ফেলতে পারেন।

উপকরনঃ  ১. 250 gms চিকেন (হার বিহীন)। ২. 2 টেবিল চামচ কর্ণফ্লাওয়ার বা ময়দা জাতীয় দ্রব্য। ৩. 1 ডিম। ৪. 1 কাপ ব্রেড ত্রুমব। ৫. 1/4 চা চামচ নুন। ৬. 3/4 টেবিল চামচ আদা-রসুনের পেস্ট।

৭. 1/4 চা চামচ গোল মরিচ। ৮. 1/2 চা চামচ পিঁয়াজ বাটা (নাও নিতে পারেন)। ৯. 3/4 চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো। ১০. পরিমান মতো তেল।

প্রনালিঃ  একটি পাত্রে, শুকনো লঙ্কার গুঁড়ো, গোলমরিচের গুঁড়ো, আদা-রসুন বাটা, পেঁয়াজ বাটা এবং প্রয়োজন মনে করলে অন্য মশলা দিয়ে মিশিয়ে নিন। খুব ভালো করে মিশিয়ে নিন, চেখে দেখুন, প্রয়োজনানুসারে নুন ও ঝাল ঠিক করে নিতে পারেন।

চিকেনের টুকরো ছোট-ছোট করে কাটতে হবে। এমন করে কাটবেন যাতে ভাজার সময় সুসেদ্ধ হয়ে যায়। যে পাত্রে মশলা মিশিয়ে রেখেছেন, তার মধ্যে চিকেনের টুকরো গুলি ঢেলে দিন। এবার ময়দা বা কর্ণফ্লাওয়ার দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

এই মিশ্রণে ডিম ও বাটার-মিল্ক দিয়ে ভালো করে মিশিয়ে নিন। সমস্ত কিছু যেন চিকেনের টুকরোর সাথে খুব ভালো করে মিশে যায়। এবার একটা করে টুকরো ব্রেড ত্রুম্বসের মধ্যে দিয়ে ভালো করে মিশিয়ে নিন। যাতে টুকরো গুলির গায়ে ক্র্যাম্বস ভালো করে লেগে যায়।

মধ্যম তাপে ভালো করে তেল গরম করুন। তেল খুব ভালো করে গরম হওয়ার পর, ব্রেড ক্র্যাম্বস লাগানো চিকেনের টুকরো গুলি ধীরে ধীরে তেলের মধ্যে দিন। আলত করে একটা-একট করে টুকরো তেলে দিন।

কিছুক্ষণ ভাজা হতে দিন, ঘ্যাঁটবেন না, তা হলে চিকেনের গা থেকে ব্রেড ক্র্যাম্বস ছাড়িয়ে যাবে। গোল্ডেন ব্রাউন না হওয়া পর্যন্ত ডুবন্ত তেলে ভাজুন।এক থেকে দুই মিনিট ভালো করে ভাজুন।

চিকেনের টুকরো গুলি তেল থেকে ছেঁকে নিয়ে টিসু পেপারের ওপর রাখুন। সস সহ গরম গরম পরিবেশন করুন।