খুব সহজে নতুন পদ্ধতিতে বানিয়ে ফেলুন চিতল মাছের কোফতাকারী

খুব সহজে নতুন পদ্ধতিতে বানিয়ে ফেলুন চিতল মাছের কোফতাকারী

আজবাংলা  মাছ আমাদের নিত্য দিনের খাবারের সঙ্গী। আমাদের খাবারের দ্বিতীয় তালিকাতে আছে মাছ। আমাদেরকে বলা হয় মাছে ভাতে বাঙ্গালী। কিন্তু আমরা তো প্রতিদিন একই জাতের মাছ খায় না। বিভিন্ন জাতের মাছ ভাতের সাথে খেয়ে থাকি।

একেক মাছের আছে একেক গুন। সব মাছের পুষ্টিগুন সমান নয়। চিতল মাছ বাঙালির রান্নাঘরে একটা বিশেষ ব্যপার। আজকে রেসিপিটি হল কোফতার। আসুন দেখে নিন কীভাবে সহজেই চিতল মাছের কোফতাকারী করবেন।

উপকরন-  চিতল মাছ-৫০০ গ্রাম(কাঁটা ছাড়া), আদা বাটা-১ চা চামচ, রসুন বাটা-১ চা চামচ, হলুদ গুঁড়ো-সামান্য, লঙ্কাগুঁড়ো-১ চা চামচ, ধনে গুঁড়ো-১ চা চামচ, জিরে গুঁড়ো-১ চা চামচ, কাঁচালঙ্কা চেরা-৪ থেকে ৫টা, ছোট পেঁয়াজ- ১ কাপ কুচনো, ডিম-১টা (হালকা ফেটানো), তেল-৪ টেবিল চামচ, নুন- আন্দাজ মতো।

প্রণালী- প্রথমে মাছটি ধুয়ে জল ঝরিয়ে কিমা করে নিন। কোফতা বানানোর সমস্ত উপকরণগুলি একসঙ্গে মিশিয়ে নিন। কিমা মিশিয়ে নিয়ে হাতের চাপে ১৫-১৬টা বল বানিয়ে নিন। ফ্রাইং প্যানে তেল গরম করে মাঝারি আঁচে ৫ মিনিট কোফতা ভেজে নিন। ভাজা কোফতা আলাদা করে তুলে রাখুন।

এ বারে তেলে পেঁয়াজ দিয়ে ভেজে নিয়ে আদা, রসুন বাটা দিন। এর মধ্যে সব মশলা মিশিয়ে জল দিয়ে ৩ থেকে ৪ মিনিট ভেজে নিন। ঝোলের মধ্যে কোফতা দিয়ে ৫ মিনিট নেড়ে নিয়ে ৩/৪ জল দিয়ে ফোটাতে থাকুন।

কাঁচালঙ্কা চেরা ও ছোট পেঁয়াজ দিয়ে হালকা আঁচে রেখে মাখা মাখা হলে নামিয়ে নিন। এরপর গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন চিতল মাছের কোফতাকারী। ওপরের যে পরিমানটি বলা হয়েছে তাতে আন্দাজ চারজনের মত।