গাজরের হালুয়া রেসিপি

গাজরের হালুয়া  রেসিপি

আজবাংলা   হালুয়া খেতে সবাই খুব পছন্দ করে। বিভিন্ন বিয়ে, জন্মদিন ইত্যাদি থেকে শুরু করে যে কোন অনুষ্ঠানেই আমরা হালুয়ার আইটেম রেখে থাকি। এদিকে শীত ঢুকছে সামনেই। শীত প্রধান সব্জির নাম বললেই উঠে আসে গাজরের নাম। অবশ্য এখন প্রায় সময়ই পাওয়া যায়।

গাজর বলতেই একটি প্রধান রেসিপির কথা মণে পড়ে যায়। সেটি হল গাজরের হালুয়া। আসুন আজকের প্রতিবেদনে দেখে নিন গাজরের হালুয়ার রেসিপিটি। নিম্নে সব উপকরনগুলি দেওয়া হল।  

উপকরণ  গাজর – ১ কেজি, দুধ – ১/২ লিটার, ঘি – ৫/৬ চা চামচ, এলাচ- ৭/৮টি, কিসমিস – ১ টেবিল চামচ, চিনি – ৬ চা চামচ, বাদাম কুঁচি – ১ টেবিল চামচ, দারচিনি – ২/৩ টা, খেজুর কুঁচি – ২ টেবিল চামচ।

প্রণালীঃ  প্রথমে গাজরগুলো গ্রেট করে নিবো। তারপর দুধের মধ্যে এলাচ এবং দারচিনি দিয়ে ঘন করে জাল দিতে হবে। তারপর একটি প্যানে ঘি গরম করে তাতে গ্রেট করা গাজর দিয়ে হালকা আঁচে ১০-১৫ মিনিট ভেঁজে  নিতে হবে।

ভাঁজা হয়ে গেলে তাতে চিনি এবং ঘন দুধ মিশিয়ে নাড়তে থাকুন। দুধ একটু শুকিয়ে গেলে তাতে বাদাম কুঁচি এবং খেজুর কুঁচি দিয়ে নামিয়ে নিন। হয়ে গেলো মজাদার গাজরের হালুয়া। এটি অল্প সময়ে এবং খুব সহজেই তৈরি হয়ে যাবে। সামনেই শীত ঢুকছে, তাহলে এখনই রান্না করুন খুব সহজে গাজরের হালুয়া।