মুখের স্বাদ বদল করতে বানিয়ে ফেলুন আদার রসে রুই মাছ

মুখের স্বাদ বদল করতে বানিয়ে ফেলুন আদার রসে রুই মাছ

আজবাংলা   মাছ আমাদের বাঙ্গালিদের সবথেকে প্রিয় খাবার। বিভিন্ন অনুষ্ঠান থেকে শুরু করে বিয়ে, জন্মদিন সব কিছুতেই মাছের একটি আইটেম আমরা করেই থাকি। তাছাড়া আমাদের প্রতিদিনের খাবারে কম বেশি মাছের আইটেম থেকেই থাকে।

আজকে আমরা আপনাদের মাছের একটি সুস্বাদু আইটেম আদার রসে রুই মাছ এর রেসিপি দেখাবো। আসুন দেখে নেওয়া যাক, এটি বানাতে কি কি উপকরন লাগছে।

উপকরন-   রুই মাছের টুকরা- ৬টি, হলুদ গুঁড়া- ১ চা চামচ, লঙ্কার গুঁড়া- ১/২ চা চামচ, পেঁয়াজ কুঁচি- ১ কাপ, কাঁচা লঙ্কা ফালি করা- ৫টি, জিরে গুঁড়া- ১/২ চা চামচ, ধনে গুঁড়া- ১/২ চা চামচ, নুন- পরিমাণমতো, ধনেপাতা কুঁচি- ১/২ চা চামচ, তেল- পরিমাণমতো, আদার রস- ২ চা চামচ, লেবু পাতা- ৩টি।

প্রণালী-   প্রথমে মাছের টুকরাগুলো ধুয়ে হলুদ গুঁড়া, লঙ্কার গুঁড়া ও নুন মাখিয়ে কিছুক্ষন রেখে দিবো। তারপর একটি প্যানে তেল গরম করে তাতে মাখানো মাছ ভেজে নিতে হবে। ভাজা হয়ে এলে মাছ নামিয়ে নিবো।

এবার গরম তেলে পেঁয়াজ কুঁচি দিয়ে বাদামি করে ভেজে নিবো। ভাজা হয়ে গেলে অর্ধেক ভাঁজা পেঁয়াজ তুলে রাখবো। বাকি পেঁয়াজের সাথে একে একে হলুদ গুঁড়া, লঙ্কার গুঁড়া, কাঁচা লঙ্কা ফালি করা, জিরে গুঁড়া, ধনে গুঁড়া, নুন এবং একটু জল দিয়ে অল্প আঁচে রান্না করতে হবে।

জল কমে আসলে তাতে ভাজা মাছ দিয়ে দিবো। তাতে আদার রস এবং আরো একটু জল দিয়ে অল্প আঁচে রান্না করবো। তারপর লেবুপাতা দিয়ে দিতে হবে। এরপর হয়ে এলে এতে বাকি ভাঁজা পেঁয়াজ এবং ধনেপাতা দিয়ে পরিবেশন করতে হবে। খুব সহজেই তৈরি হয়ে গেলো আদার রসে রুই মাছের এই স্পেশাল ডিশটি।