খুব সহজেই বাড়িতেই বানিয়ে ফেলুন লখনয়ের গালোতি কাবাব

খুব সহজেই বাড়িতেই বানিয়ে ফেলুন লখনয়ের গালোতি কাবাব

আজবাংলা   আমরা সবাই কাবাব খেতে পছন্দ করি। কলকাতাতে বিভিন্ন ধরনের কাবাব আমরা খেয়েই থাকি। আজকে যে কাবাবের রেসিপিটি দেব ওটার নাম হচ্ছে “গালোতি কাবাব“।

এই কাবাবটির প্রচলন শুরু হয় লখনয়ের নবাবদের কাছ থেকে। লোখনোতে নবাবদের বিভিন্ন অনুষ্ঠান কিংবা মেহমানদারিতে এই কাবাব পরিবেশন করা হতো। চলুন তবে জেনে নেই নবাবী এই রেসিপিটি কিভাবে খুব চটজলদি এবং সহজ উপায়ে তৈরি করা যায়।

উপকরণ-  . খাসীর মাংস- ২ কাপ (কিমা করা), ২. দেশি ঘি- ১ কাপ ৩. গুঁড়া লঙ্কা- ১  চা চামচ, ৪. গুঁড়া হলুদ– ২ চা চামচ, ৫. আদা বাটা- ২ চা চামচ, ৬. রসুন বাটা- ২ চা চামচ, ৭. নুন- পরিমাণ মতো, ৮. গরম মসলা- ২ চা চামচ, ৯. পেঁয়াজ কুচি- ১ কাপ।

প্রণালীঃ  একটি বাটিতে মাটন কিমা নিয়ে, তাতে একে একে গুঁড়া  মরিচ, গুঁড়া হলুদ, লবণ, আদা বাটা, রসুন বাটা, গরম মসলা ও পেঁয়াজ কুচি মিশিয়ে নিতে হবে। তারপর হাতের সাহায্যে কিমাগুলোকে গোল গোল করে কাবাবের আকার দিতে হবে।

তারপর একটি কড়াই অথবা ফ্রাইং প্যানে ঘি অল্প আঁচে গরম করে নিতে হবে। তারপর কাবাবগুলো গরম ঘিয়ের মধ্যে দিয়ে অল্প আঁচে ভেজে নিতে হবে। কাবাব বাদামি রঙের হয়ে গেলে কাবাবগুলো তুলে নিতে হবে।

হয়ে গেল মজাদার গালোতি কাবাব। এই কাবাব রুটি, নান, পরোটা, দিয়ে খেতে পারেন। চাইলে সাথে চিলি সস অথবা টমেটো সসের সাথে গরম গরম পরিবেশন করতে পারবেন। আশা রাখি আপনার ভালো রাখবে।