মিষ্টিমুখ করুন কমলাভোগের সাথে, রইল রেসিপি

মিষ্টিমুখ করুন কমলাভোগের সাথে, রইল রেসিপি

আজবাংলা    বাঙালী শুধুমাত্র মিষ্টি খেয়েই তৃপ্ত নয়, খাইয়েও তৃপ্ত। সেকারণে বাঙালীর ঘরে অতিথি হয়ে এসে মিষ্টির বৈচিত্র্য আর স্বাদ নিয়ে প্রশংসায় গদগদ হননি এমন মানুষ খুঁজে পাওয়া ভার। বহু নামজাদা বিদেশীও সময়ে সময়ে বাঙালীর মিষ্টি খেয়ে শেষমেশ মিষ্টি-প্রেমে আকুল হয়েছেন।

এমন ঘটনাও ঘটেছে ভূরি ভূরি। বাঙালীর মিষ্টি মূলত কলকাতাকে কেন্দ্র করেই তার আধুনিক রূপ পায়। নবাব সিরাজের পতনের পরবর্তী সময় থেকেই বাঙালীর মিষ্টান্ন শিল্পে বিবর্তন শুরু হয়। তবে এই সময়কালে কলকাতার দেখাদেখি বাংলার অন্য প্রদেশগুলিও পিছিয়ে থাকতে রাজি ছিল না।

যাইহোক, দেখে নিন আজকের রেসিপি। আজ দেখে নিন কমলাভোগ মিষ্টি বানানোর রেসিপি।

উপকরন- ছানা (১ কাপ), কমলার খোসাকুচি (১/২ চা- চামচ), জরদা রঙ (সামান্য), ১টা মিষ্টি কমলালেবুর রস। সিরারা জন্য- ১ কাপ চিনি ও ২ কাপ জল দিয়ে সিরা তৈরি করতে হবে।

প্রণালী-   মিষ্টির সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ১০ মিনিট হাত দিয়ে ভালমতো মেখে মসৃণ করে নিন। তেলতেলে ভাব আসলে গোল গোল করে ছোট ছোট বল বানিয়ে ফুটন্ত সিরায় ছেড়ে অল্প আঁচে ২০ মিনিট ফুটাতে হবে।

এরপর গ্যাস বন্ধ করে ১ টা মিষ্টি কমলালেবুর রস সিরায় ঢেলে ২/৩ ঘণ্টা ঢেকে রাখতে হবে। পরে ঢাকনা খুলে মিষ্টি তুলে সাজিয়ে পরিবেশন করুন দারুন স্বাদের এই কমলাভোগ মিষ্টি।