গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন নতুন এই ইলিশের পদটি

গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন নতুন এই ইলিশের পদটি

আজবাংলা   ইলিশে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালোরি। এছাড়া পটাশিয়াম, আয়রন, ফসফরাস, সোডিয়াম, জিংক, ক্যালসিয়াম পাওয়া যায় এই মাছ থেকে। রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। আমাদের শরীরের প্রয়োজনীয় সবটুকু ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড আমরা এই মাছটি থেকেই পেতে পারি। এই উপাদানটি আমাদের মস্তিষ্ক ও চোখের জন্য খুবই উপকারী।


প্রচুর তেল থাকে ইলিশ মাছে। আমাদের নার্ভ সিস্টেমকে শক্তিশালী করে তোলে এই তেল। আমাদের হার্টে যে খারাপ কোলেস্টেরল রয়েছে, তা ইলিশ মাছের এই ফ্যাট বের করে দিতে পারে। ইলিশে পারদের পরিমাণ খুবই কম থাকে, ফলে আমরা খুব সহজেই এটি গ্রহণ করতে পারি। আসুন দেখে নেওয়া যাক আজকের স্পেশাল রান্নাটি। রান্নাতির নাম হল লেবু ইলিশ। 

উপকরনঃ  ১. ইলিশ মাছ ৬ টুকরা, ২. এলাচি লেবু- ১টি, ৩. লেবু পাতা- ২টি, ৪. পেঁয়াজ বাটা- ২ টেবিল চামচ, ৫. আদা বাটা- ১ চা চামচ, ৬. রসুন বাটা- ১ চা চামচ, ৭. লঙ্কার গুঁড়া- ১ চা চামচ, ৮. কাঁচালঙ্কা- ৪/৫টি, ৯. তেল- ৩ টেবিল চামচ, ১০. চিনি- ১/২চা চামচ, ১১. নুন- স্বাদ মতো।

প্রণালীঃ মাছের টুকরার সঙ্গে ২ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে ১৫ মিনিট রেখে দিন। এবার বাটা ও গুঁড়া মশলা দিয়ে মেখে রাখুন আরও ১৫ মিনিট। কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি হালকা বাদামি করে ভেজে মাছ দিয়ে কষিয়ে নিন। কষানো হলে অল্প জল দিয়ে ৫ মিনিট ঢেকে রান্না করুন।

এবার মাছ উল্টে লেবু পাতা, কাঁচালঙ্কা ও চিনি দিয়ে আরও ৫মিনিট রান্না করুন। উনুন বন্ধ করে লেবুর রস দিয়ে নামিয়ে পরিবেশন করুন।