ইলিশ ভাপার বদলে ট্রাই করে দেখুন কলাপাতায় চিংড়ি ভাপা

ইলিশ ভাপার বদলে ট্রাই করে দেখুন কলাপাতায় চিংড়ি ভাপা

আজবাংলা   কলাপাতায় ইলিশ ভাপা তো খেয়েছেন। এবার ট্রাই করতে পারেন কলাপাতায় চিংড়ি ভাপা। কলাপাতা খাবারে একটা আলাদা ফ্লেভার আনে। বিভিন্ন রকম মশলা দিয়ে ম্যারিনেট করে রাখার পর কলাপাতায় ভাপা চিংড়ির বিশেষ এই পদটি ডিনার পার্টিতে স্ন্যাক্স হিসেবে পরিবেশন করতে পারেন।

উপকরনঃ  16-20 বাগদা চিংড়ি, 10 গ্রাম সবরকম মশলা পাওডার, 1 টাটকা কলাপাতা, 50 মিলি নারকেলের দুধ, 20 গ্রাম কলার ফুল, 10 গ্রাম জাকুটি মশালা, For frying রিফাইন তেল, 30 গ্রাম ময়দা, স্বাদানুসারে নুন।

প্রণালীঃ  1.বাগদা চিংড়ির খোসা ছাড়িয়ে ঠান্ডা জলে ধুয়ে নিন। 2.বানিয়ে নিন কলাপাতার মোড়ক। 3.নারকেলের দুধের সঙ্গে ভালো করে মিশিয়ে নিন সবরকম মশলা। 4.এবার ওভেনে ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় গরম করে নিতে হবে শুকনো করে রাখা জাকুটি মশালা।

5.লবন ও জাকুটি মশলা দিয়ে ম্যারিনেট করে রাখা চিংড়ি কলাপাতার মোড়কে ভরে ফেলুন। 6.এবার কলাপাতায় মোড়া চিংড়ি স্টিমারে ভাপিয়ে নিন ৪-৫ মিনিটের জন্য। 7.ময়দা গোলায় কলা ফুল ডুবিয়ে ভেজে নিন।

8.এবার একটি পাত্রে কলাপাতায় মোড়া চিংড়ি ভাপা, নারকেলের নির্যাস ও ভেজে রাখা কলার ফুল দিয়ে পরিবেশন করুন। 9.পরিবেশনের আগে জাকুটি মশালা ও ভেজে রাখা কলার ফুল দিয়ে গার্নিস করে নিন।