দেখে নিন স্ট্রোক থেকে বাঁচতে কি করণীয়

দেখে নিন স্ট্রোক থেকে বাঁচতে কি করণীয়

আজবাংলা   বিশ্ব স্বাস্থ্য সংস্থা পরিসংখ্যানের হিসেব দিয়ে জানিয়েছে, ভারতের মতো তৃতীয় বিশ্বের দেশে স্ট্রোক কিন্তু মৃত্যুর দ্বিতীয় বৃহত্তম কারণ। হার্টের সমস্যা কেবল বেশি বয়সীদের হয় তা কিন্তু নয়। এখন কম বয়সীদের মধ্যে নতুন নয়। অল্পবয়সেই হার্টের সমস্যা হচ্ছে, এরকমটা আজকাল আকছার হচ্ছে।

এই প্রসঙ্গে বিশ্বের সমস্ত গবেষক থেকে শুরে করে চিকিৎসকেরা স্ট্রোকের কারন হিসাবে দায়ী করেছে এখনকার দৈনন্দিন জীবনকে। আসলে সারাক্ষণই লেগে থাকছে কাজের ব্যস্ততা, প্রেশার ইত্যাদি। সেইকারনে বিশেষজ্ঞরা জানিয়েছে, রোজকার জীবনযাপনে একটু বদল আনলেই শরীর সুস্থও থাকবে ও স্ট্রোকের মাত্রাও হ্রাস পাবে।

আসুন দেখে নেওয়া যাক ঠিক কি কি করতে হবে, স্ট্রোকের ঝুঁকি এড়াতে। 

১. মদ্যপান এবং ধূমপান-  ধূমপান একেবারে ছেড়ে দেওয়া খুব দরকার। অ্যালকোহলজাত পানীয় কম পান করুন।  ২. পর্যাপ্ত ঘুম দরকার-  দিনে ৭ ঘণ্টা ঘুম সুস্থ থাকার জন্য খুব জরুরি। স্ট্রেস থেকে দূরে থাকাও খুব দরকার। তার জন্য নিয়মিত যোগা করাও দরকার। নিয়মিত শরীরচর্চার মধ্যে থাকলে রাতের ঘুম ভাল হয়। রক্ত জ্বালিকা সুস্থ থাকে।

৩. শরীরচর্চা-  ওজন নিয়ন্ত্রণে রাখুন। নিয়মিত যোগা করলে হার্ট সুস্থ থাকে। নিয়মিত আধ ঘন্টা হাঁটতে হবে। সপ্তাহে অন্তত ৫ দিন শরীরচর্চা করতে হবে। ৪. স্বাস্থ্যকর খাবার-  আপনার রোজকার খাবারে প্রোটিন, কার্বোহাইড্রেট, আর ফ্যাট-এর পরিমানে যেন সমতা থাকে। সতেজ ফল, শাক সবজি খান। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে, এমন মাছ রাখুন রোজকার ডায়েটে। নুন, মিষ্টি, রেড মিট খাওয়া কমান।

৫. রক্তে শর্করা-  শরীরে প্রয়োজনের অতিরিক্ত শর্করা থাকলে তা কখনওই ভালো নয়। ডায়াবেটিসের ঝুঁকি কমলে হার্ট অ্যাটাকের সম্ভাবনা এমনিই কমে যায়।