জেনে নিন ইউরিক অ্যাসিড বেড়ে গেলে কি করবেন

জেনে নিন ইউরিক অ্যাসিড বেড়ে গেলে কি করবেন

আজবাংলা   বর্তমানে ইউরিক অ্যাসিড বৃদ্ধির সমস্যা অনেকেরই দেখা যায়। একটু সচেতন হয়ে খাদ্যাভ্যাসে পরিবর্তন আনলে ইউরিক অ্যাসিড অনেকটাই নিয়ন্ত্রণে আনা সম্ভব। আমাদের শরীরে দুই ধরনের এমাইনো অ্যাসিডের প্রয়োজন পড়ে। একটি আবশ্যক (এসেনশিয়াল) এমাইনো অ্যাসিড।

আরেকটি অনাবশ্যক (নন এসেনসিয়াল) এমাইনো অ্যাসিড। এই নন এসেনসিয়াল এমাইনো অ্যাসিডের মধ্যে একটি হলো পিউরিন। উচ্চ মাত্রার ইউরিক অ্যাসিডের উপস্থিতির কারণে হতে পারে গেঁটে বাত বা গিরায় গিরায় ব্যথা,  উচ্চ রক্তচাপ, কিডনি অকেজো হওয়ার মতো সমস্যা।

কিছু কিছু পুষ্টিকর খাবার আছে যেগুলি ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে ঔষধের মত কাজ করে। এবার জেনে নেওয়া যাক কোন কোন ধরনের খাবার খাবেন।

১. জল দেহের যেকোনো ধরনের বিষকে দূর করতে সহায়তা করে। এ ক্ষেত্রে ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণেও কার্যকর জল। ২.বেশি বেশি টক ফল বা ভিটামিন সি জাতীয় খাবার খেতে হবে। গ্রিন টি ইউরিক অ্যাসিড কমাতে সহায়তা করে। তাই ইউরিক অ্যাসিড কমাতে নিয়মিত গ্রিন টি পান করতে পারেন।

৩. অধিক আঁশযুক্ত খাবার খেতে হবে। সবুজ সবজি-শাক এবং ফলমূলে প্রচুর খাদ্য আঁশ থাকে, এই আঁশ ইউরিক অ্যাসিড কে শরীর থেকে মল আকারে বের করে দেয়। ৪. এই সময় চাহিদার তুলনায় বেশি পরিমাণ জল পান করতে হবে। প্রতিদিন আড়াই থেকে তিন লিটার জল পান করবেন।

৫. চর্বিহীন মাংস খেতে হবে। এ ক্ষেত্রে মুরগির মাংস ভালো। তাছাড়া পরিমাণ মতো মাছ এবং কুসুম ছাড়া ডিম খাওয়া যাবে। ফ্যাট ছাড়া দুধ বা স্কিম মিল্কও খেতে পারবেন।