করে দেখুন মুর্শিদাবাদি ঘরানার এই বিশেষ চিকেনের পদটি

করে দেখুন মুর্শিদাবাদি ঘরানার এই বিশেষ চিকেনের পদটি

আজবাংলা  মুর্শিদাবাদ হল ইতিহাসে এক আলোচিত নাম। অনেক কিছুই ঘটেছে। এখনো অবধি অনেক কিছুই দেখা মত জিনিস ইতিহাস সাক্ষ্য দ্রব্য রয়েছে। পাশাপাশি, অনেকই জানেন না সেই মুর্শিদাবাদ থেকে অনেক রান্না আমাদের বাংলা এসেছে।

আজকের রেসিপিটি একদম আলাদা। এটির জন্ম মুর্শিদাবাদেই। আজকের রেসিপিটির নাম হল, মুর্শিদাবাদি দম চিকেন।

আসুন দেখে নেওয়া যাক এটি বানাতে আমাদের কি কি লাগছে

উপকরণঃ-   সাদা তেল (৩ টেবল চামচ), মাঝারি সাইজের পেঁয়াজ (২ টো), আদা কুচি (১ টেবল চামচ), তেজপাতা (৩ টে), বড় এলাচ (১ টা), ছোট এলাচ (২ টো), গোটা গোলমরিচ (আধ চা-চামচ), লবঙ্গ (৩ টে), গোটা জিরে (আধ টেবল চামচ), ধনেপাতা (৩-৪ টেবল চামচ), কাঁচালঙ্কা (১ টা), গরম মশলা গুঁড়ো (আধ চা-চামচ)।

ম্যারিনেশনের উপকরণঃ-  চিকেন (৫০০ গ্রাম), আদা ও রসুন বাটা (২ চামচ), শুকনো লঙ্কাগুঁড়ো (দেড় টেবল চামচ), গোলমরিচ গুঁড়ো (আধ টেবল চামচ), হলুদ গুঁড়ো (আধ টেবল চামচ), গোটা ধনে ও জিরে (২ টেবল চামচ), টকদই (৩-৪ টেবল চামচ)।

প্রণালীঃ-   প্রথমে একটা পাত্রে চিকেনের টুকরো নিয়ে তাতে একে একে আদা-রসুন বাটা, শুকনো লঙ্কা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, গোটা ধনে, গোটা জিরে ও টকদই দিয়ে ম্যারিনেট করে ১ ঘণ্টা রাখতে হবে।

কড়াইয়ে সাদা তেল গরম হলে বড় এলাচ, ছোট এলাচ, লবঙ্গ, গোটা গোলমরিচ, গোটা জিরে, তেজপাতা ফোড়ন দিয়ে তাতে পেঁয়াজ কুচি দিয়ে নেড়ে বাদামি হলে তাতে আদা কুচি দিয়ে নেড়ে ওতে ম্যারিনেট করা চিকেন ও নুন দিয়ে কষিয়ে নিন।

চিকেন সেদ্ধ হলে ওতে ধনেপাতা কুচি ও কাঁচালঙ্কা কুচি দিয়ে কষিয়ে গরম মশলা গুঁড়ো ছড়িয়ে দমে রেখে দিন। অন্যদিকে চারকোল পুড়িয়ে নিতে হবে। কষা চিকেনের মধ্যে গর্ত করে ছোট বাটির মধ্যে ওই চারকোল দিয়ে তার ওপর গরম ঘি ছড়িয়ে ঢেকে রাখুন কিছুক্ষণ।

যাতে ওই পোড়া গন্ধটা মাংসের মধ্যে মিশে যায়। ২ মিনিট রেখে ওই বাটি তুলে নিন। ব্যস তৈরি মুর্শিদাবাদি দম চিকেন। গরম গরম পরিবেশন করুন রুটি বা ভাতের সঙ্গে।