বাড়িতে কিভাবে বানাবেন জিভে জল আনা সুস্বাদু সুজির নাড়ু ।

বাড়িতে কিভাবে বানাবেন জিভে জল আনা সুস্বাদু সুজির নাড়ু ।
সুজির নাড়ু

আজ বাংলা : আমরা অনেকেই মিষ্টি  খেতে খুব পছন্দ করি । আর বাঙালি মানেই নাড়ু অত্যন্ত প্রিয় একটি মিষ্টি।  লক্ষী পূজোয় নাড়ু সত্যিই একটি আলাদা আবেগ । নারকেলের নাড়ু তো আপনারা সবাই খেয়ছেন বা বানিয়েছেন।  

এবার তাহলে বাড়িতে বানিয়ে দেখুন সুজির নাড়ু । খেতে বেশ সুস্বাদু এবং বানানো অত্যন্ত সহজ।  চলুন দেখে নিই বাড়িতে কি করে বানাবেন সহজ সুস্বাদু সুজির নাড়ু । 

উপকরণ(ingredients) : সুজি ও চিনি দুটোই আড়াইশো গ্রাম করে, কর্পূর, বড় এলাচের দানা, খুব ভালো কোম্পানির ডালডা  , গাওয়া ঘী ইত্যাদি।  

প্রণালী(method) : প্রথমে খালি কড়াইতে শুকনো সুজি  হালকা করে নেড়ে  নিন খেয়াল রাখবেন তা যেন লাল না হয়ে যায় পরে সুজিটা থালায় ঢেলে ঠান্ডা করে নিন তারপর চিনি গুঁড়ো করে নিন এবং সুজি ঠান্ডা হলে সেটিও গুঁড়ো করে নিন ।

এর পর করাইতে ডালডা এবং গাওয়া ঘী পরিমান মতো ঢেলে গরম করুন।  তারপর এর মধ্যে সুজি গুঁড়ো দিয়ে অল্প নেড়েচেড়ে থালায় ঢেলে রাখুন। এরপর  ঘী এবং ডালডা তে ভাজা সুজি গুড়োর মধ্যে  চিনি গুঁড়ো মিশিয়ে নিন ।

তারপর এরমধ্যে আবার গাওয়া ঘি দিয়ে ঝুরঝুরে করে মেখে নিন। তারপর উপরে এক চিমটি কর্পূর গুড়ো এবং বড় এলাচের দানা ছড়িয়ে হাতের তালুতে অল্প পরিমাণে দিয়ে নাড়ু আকারে পাকিয়ে নিন । এই ভাবেই তৈরি হয়ে যাবে অত্যন্ত সুস্বাদু সুজির নাড়ু।  খেলে মন ভরে উঠবে ।