আধার সবচেয়ে গুরুত্বপূর্ণ নথি। এই কার্ডের অপব্যবহার কি ভাবে রোধ করা যায় জেনে নিন

আধার সবচেয়ে গুরুত্বপূর্ণ নথি। এই কার্ডের অপব্যবহার কি ভাবে রোধ করা যায় জেনে নিন

আজ বাংলা        আধার আমাদের দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিচয় যাচাইয়ের নথি। আধার সুরক্ষা এবং এর অপব্যবহার রোধ করা খুব গুরুত্বপূর্ণ। আধার সুরক্ষা জোরদার করতে এবং ব্যক্তিগত তথ্য সংরক্ষণের জন্য বাসিন্দাকে নিয়ন্ত্রণ সরবরাহ করতে ভারত সরকার বিভিন্ন ব্যবস্থা নিয়েছে। আধার সুরক্ষা রক্ষার জন্য এই জাতীয় বৈশিষ্ট্য হল আধার লক করা এবং আনলক করা।

 আধার লক করা- আধার লক করা মানে আপনার ১২ ডিজিটের আধারটি লক করা এবং পরিবর্তে প্রমাণীকরণের সমস্ত ফর্মার জন্য ১৬ ডিজিটের ভার্চুয়াল আইডি (ভিআইডি) ব্যবহার করা। একবার আধারটি লক হয়ে গেলে, কোনও বাসিন্দা বায়োমেট্রিক, ডেমোগ্রাফিক এবং ওটিপি ভিত্তিক প্রমাণীকরণের জন্য ইউআইডি, ইউআইডি টোকেন এবং এএনসিএস টোকেন ব্যবহার করে কোনও ধরণের প্রমাণীকরণ করতে পারবে না।

যদি কোনো রেসিডেন্ট ইউআইডি আনলক করতে চান তবে তিনি রেসিডেন্ট পোর্টালে এটি করতে পারে। আনলকিংয়ের পরে বায়োমেট্রিক, ডেমো এবং ওটিপি ভিত্তিক লেনদেনের জন্য ইউআইডি, ইউআইডি টোকেন এবং এএনসিএস টোকেন ব্যবহার করে প্রমাণীকরণ করতে পারে এবং তিনি ভিআইডি দিয়ে প্রমাণীকরণও করতে পারে।

 আধারে বায়োমেট্রিক্স লক করা-  আধারধারীর সাথে অন্য একটি বিকল্প হল বায়োমেট্রিক্স লক করা। বায়োমেট্রিক লকিং / আনলকিং এমন একটি পরিষেবা যা কোনও আধার ধারককে তাদের বায়োমেট্রিকগুলিকে লক করতে এবং অস্থায়ীভাবে আনলক করতে দেয়।এই সুবিধাটির লক্ষ্য নিবাসীর বায়োমেট্রিক্স ডেটার গোপনীয়তা এবং গোপনীয়তা জোরদার করা। লকড বায়োমেট্রিক্স নিশ্চিত করে যে আধারধারীরা তাদের বায়োমেট্রিক্স (ফিঙ্গারপ্রিন্ট / আইরিস) প্রমাণীকরণের জন্য ব্যবহার করতে পারবে না।

যদি রেসিডেন্ট ইউআইডি আনলক করতে চান তবে তিনি রেসিডেন্ট পোর্টালে এটি করতে পারেন। আনলকিংয়ের পরে বাসিন্দারা বায়োমেট্রিক, ডেমো এবং ওটিপি ভিত্তিক লেনদেনের জন্য ইউআইডি, ইউআইডি টোকেন এবং এএনসিএস টোকেন ব্যবহার করে প্রমাণীকরণ করতে পারেন এবং তিনি ভিআইডি দিয়ে প্রমাণীকরণও করতে পারেন।

 আপনার আধারটি কীভাবে লক করবেন?

 লকিং ইউআইডি-র জন্য, ১৬টি সংখ্যার ভিআইডি নম্বর থাকা উচিত এবং এটি লক করার জন্য পূর্ব-প্রয়োজনীয়। যদি রেসিডেন্টদের ভিআইডি না থাকে তবে এসএমএস পরিষেবা বা রেসিডেন্ট পোর্টালের মাধ্যমে তৈরি করতে পারে। SMS পরিষেবা ব্যবহার করে ভিআইডি(VID) পেতে, প্রেরণ করুন - GVID স্পেস শেষের ৪ বা ৮ ডিজিটের ইউআইডি। ১৯৪৭ এ SMS  পাঠান। উদাহরণ-  GVID 1234।

 আধার লক / আনলক করার পদক্ষেপগুলি এখানে:

রেসিডেন্ট পোর্টাল খুলুন, আমার আধারে যান তারপরে আধার পরিষেবাগুলিতে যান, লক এবং আনলক ক্লিক করুন। ইউআইডি লক রেডিও বোতামটি নির্বাচন করুন এবং সর্বশেষ বিবরণ হিসাবে ইউআইডি নম্বর, পুরো নাম এবং পিন কোড লিখুন এবং সুরক্ষা কোড দিন।

ওটিপি প্রেরণে ক্লিক করুন বা টিটিপি নির্বাচন করুন এবং জমাতে ক্লিক করুন, আপনার ইউআইডি সফলভাবে লক হয়ে যাবে। ইউআইডি আনলক করার জন্য আবাসিকের সর্বশেষতম ভিআইডি নম্বর থাকা উচিত এবং যদি বাসিন্দা ১৬ ডিজিটের ভিআইডি ভুলে যান তবে তিনি এসএমএস পরিষেবা থেকে সর্বশেষতম ভিআইডি পুনরুদ্ধার করতে পারবেন।

SMS পরিষেবা ব্যবহার করে ভিআইডি(VID) পেতে, প্রেরণ করুন - GVID স্পেস শেষের ৪ বা ৮ ডিজিটের ইউআইডি। ১৯৪৭ এ SMS  পাঠান। উদাহরণ-  GVID 1234। আনলক রেডিও বোতামটি নির্বাচন করুন, সর্বশেষ ভিআইডি এবং সুরক্ষা কোড প্রবেশ করুন এবং প্রেরণ ওটিপিতে ক্লিক করুন বা টিটিপি নির্বাচন করুন এবং জমাতে ক্লিক করুন। আপনার ইউআইডি সফলভাবে আনলক করা হবে।

 আধার বায়োমেট্রিক্স কীভাবে লক / আনলক করবেন?

 রেসিডেন্ট পোর্টাল খুলুন, আমার আধারে যান এবং তারপরে আধার পরিষেবাতে যান, লক / আনলক বায়োমেট্রিকগুলিতে ক্লিক করুন। এরপরে, আপনার আধার বা ভিআইডি নম্বর এবং ক্যাপচা কোড প্রবেশ করুন এবং আপনার নিবন্ধিত মোবাইল নম্বরটিতে ওটিপি পাবেন। ওটিপি জমা দিন। আপনার বায়োমেট্রিক্স লক হয়ে যাবে।  আপনার বায়োমেট্রিক্স আনলক করতে একই প্রক্রিয়া অনুসরণ করুন।