মেয়েরাই নয়, ছেলেদেরও হয় ডার্ক সার্কেল! কী করে দূর করবেন জানুন

মেয়েরাই নয়, ছেলেদেরও হয় ডার্ক সার্কেল! কী করে দূর করবেন জানুন

আজ বাংলা: চোখের তলায় কালি বা ডার্ক সার্কেল। আমাদের মধ্যে বহু মেয়েরই এই সমস্যা দেখা দেয়। আর এটা দেখা দিলে পরিচর্যায় ব্যস্ত হয়ে পড়েন মহিলারা।তবে শুধু মেয়েদের নয়,  পুরুষদেরও এই সমস্যা দেখা দিয়ে থাকে। জানুন কী কী কারণে ছেলেদের ডার্ক সার্কেল হয়?

১। শরীরে জলের ঘাটতি হলে অর্থাৎ ডিহাইড্রেশন হলে চোখের তলায় কালি পড়তে পারে। অতএব নির্দিষ্ট পরিমাপে জল খাওয়ার চেষ্টা করুন।

২। চড়া রোদে অত্যধিক ঘোরাঘুরি করার ব্যাপার থাকলে অতি অবশ্যই সানস্ক্রিন লাগান, সানগ্লাস এবং ছাতা ব্যবহার করুন। মেয়েদের মধ্যে এই সতর্কতাগুলো দেখা গেলেও বেশিরভাগ ছেলেই রোদ থেকে নিজের ত্বককে বাঁচানোর ব্যাপারে বিশেষ হেলদোল দেখান না। আর যার ফলে ডার্ক সার্কেল এড়ানো সম্ভব হয় না। সঙ্গে উপরি পাওনা স্কিন ট্যান। অতএব সময় থাকতে সতর্ক হয়ে যান।

৩। এছাড়া জিনগত ভাবেও এই সমস্যা আসতে পারে। অনেকসময় ওষুধের সাইড এফেক্ট থেকেও চোখের তলায় কালি পড়তে পারে।

৪। অত্যধিক মানসিক চাপ, স্ট্রেস, চোখের উপর স্ট্রেন বা চাপ পড়লেও ডার্ক সার্কেল দেখা দেয়।

৫। অনেকসময় অ্যালার্জির কারণেও চোখের চারপাশে ডার্ক সার্কেল বা চোখের কোলে অর্থাৎ তলায় কালি পড়তে পারে।কি করে এর থেকে মুক্তি মিলবে: ঘরোয়া পদ্ধতিতেই এই সমস্যার সমাধান সম্ভব। খরচ কিংবা সময়, দুইই লাগবে স্বল্প। তবে ধৈর্য ধরে কয়েকদিন টানা এইসব অভ্যাস করতে হবে।

১। ঘুমানোর আগে চোখের তলায় কোনও ময়শাচারাইজার বা ক্রিম লাগিয়ে রাখুন।

২। অ্যালোভেরা জেল লাগাতে পারলে সবচেয়ে ভাল। বাড়িতে অ্যালোভেরা গাছ থাকলে সেই রস লাগিয়ে রাখুন।

৩। চোখের তলায় কালচে ভাব দূর করতে টি-ব্যাগ (ভেজা অর্থাৎ চা বানানোর পর) খুবই কাজে লাগে। বিশেষ করে গ্রিন-টি ব্যাগ এক্ষেত্রে অব্যর্থ। এর ফলে রক্ত সঞ্চালন সঠিক ভাবে হয়।

৪। হাতে সময় থাকলে শসা বা টমেটো কিংবা আলুর রস লাগাতে পারেন। এর ফলে চোখের নীচের ডার্ক সার্কেল কমে যাবে।

৫। রোদে বেরোলে অবশ্যই সানস্ক্রিন, সানগ্লাস এবং ছাতা ব্যবহার করুন। পরিমিত জল খান। রাতে পর্যাপ্ত ঘুমোন।