এই বিষয়গুলিকে উপলব্ধি করতে পারলে অভাব দীর্ঘস্থায়ী হবে না

এই বিষয়গুলিকে উপলব্ধি করতে পারলে অভাব দীর্ঘস্থায়ী হবে না

আজবাংলা   ধনী লোকরা কি সাধারণ মানুষের চেয়ে ভিন্ন উপায়ে টাকা খরচ করে? আসলে টাকা খরচ করা এবং টাকা নষ্ট করার মধ্যে পার্থক্য আছে। আপনি যখন সামর্থ্য ও প্রয়োজন অনুযায়ী কিছুতে টাকা ঢালবেন সেটা টাকা নষ্ট করা নয়। এমনকি অঢেল টাকা থাকলে অপ্রয়োজনীয় বিষয়েও মাঝে মাঝে টাকা খরচ করা যায়।

কিন্তু আপনার সামর্থ্য নেই, এবং প্রয়োজনও নেই – এমন কিছুতে টাকা খরচ করা মানে টাকা নষ্ট করা। আবার কোনওকিছু কেনার মত টাকা পকেটে থাকা মানেই কিন্তু সামর্থ্য থাকা নয়। আপনার পকেটে মাস চলার জন্য ৫ হাজার টাকা আছে। মাসের এখনও ১০ দিন বাকি। আপনি সামনে একটি লিমিটেড এডিশন ঘড়ি দেখলেন, যার মূল্য ৩০০০ টাকা।

এখন আপনার পকেটে ৩ হাজার টাকার বেশিই আছে। কিন্তু এই ঘড়ি কেনার সত্যিকার সামর্থ্য কি আপনার আছে?  ৩ হাজার টাকা দিয়ে ঘড়িটা কিনে ফেললে আপনার কি অবস্থা হবে? আপনার পকেটে যদি ১ লাখ টাকা থাকে, এবং তার মধ্যে ৮০ হাজার টাকা যদি ঘড়ির পেছনে ব্যয় করেন, সেটাও নিশ্চই বুদ্ধিমানের কাজ হবে না।

সামর্থ্য শুধু হাতে থাকা টাকার অংকের ওপরই নির্ভর করে না। এর সাথে আরও কিছু ব্যাপার জড়িত থাকে। হাতে থাকা টাকাকে সঠিক ভাবে কাজে লাগাতে পারলে মানুষের জীবন ইতিবাচক ভাবে বদলে যেতে পারে। আপনি কত আয় করছেন, তা কোনও ব্যাপার নয়।

এই টাকাকেই যদি সঠিক ভাবে কাজে লাগাতে পারেন, তবে আপনিও হয়তো সত্যিকার ধনী বা অর্থনৈতিক ভাবে মুক্ত হতে পারবেন। কিন্তু টাকাকে সঠিক ভাবে ব্যবহার না করে নষ্ট করলে সারাজীবনই অভাবে কাটাতে হবে। আপনি যত টাকাই আয় করেন না কেন টাকার সঠিক ব্যবহার না জানলে জীবনেও অর্থনৈতিক মুক্তি খুঁজে পাবেন না।

আর সেই অর্থনৈতিক মুক্তি ও সত্যিকার সম্পদশালী হতে আপনাকে একটু সাহায্য করতেই আমরা আজ নিয়ে এসেছি ১০টি ক্ষেত্রের কথা। যেসব ক্ষেত্রে টাকা নষ্ট করলে আপনি সারাজীবন টাকার অভাবে কাটাবেন।