বর্ষাকালে যেভাবে ত্বকের যত্ন নেবেন

বর্ষাকালে যেভাবে ত্বকের যত্ন নেবেন

বর্ষাকালে টিপটিপ বৃষ্টি অনেক আনন্দের। কিন্তু এই আবহাওয়া বেশিরভাগ প্রভাব পড়ে ত্বকের উপর। বর্ষাকাল আসলেই ত্বকের নানা সমস্যা দেখা যায়। এই সময় যে কোনও ফুসকুড়ি, সংক্রমণ অনেক বেড়ে যায়। একে বৃষ্টির জন্য আর্দ্রতা বেশি থাকে। সেই সঙ্গে ভাইরাস, ব্যাকটেরিয়া সক্রিয় থাকে। বর্ষাকালে বৃষ্টির সঙ্গে সঙ্গে ভ্যাপসা গরমও থাকে। তাই ঘামও হয়। সেই ঘাম বসে যায়। আর এই ঘাম থেকে ছত্রাকের আক্রমণ হয়। আর অনেকে অতিরিক্ত ঘামেন। ফলে ত্বকের ভারসাম্য নষ্ট হয়। অর্থাৎ বেশি শুকনো হয়ে যায়। ককনও অতিরিক্ত তৈলাক্ত হয়ে যায়। সেই কারণে ত্বকের যত্ন নিতে যা যা করবেন—

ঘন ঘন মুখ ধোওয়া:– বর্ষাকাল মানেই কিন্তু বাতাসে আর্দ্রতার পরিমাণ খুব বেড়ে যায়। তাই ঘাম, তেল সারাদিন ধরে মুখে জমতেই থাকে। আর বর্ষাকালে ওই অতিরিক্ত ঘাম, তেল থেকে হওয়া ব্রণর থেকে যদি নিজেকে বাঁচাতে চাও, তা হলে কিন্তু রোজ অন্তত তিনবার মুখ ধোওয়া মাস্ট। পছন্দের ফেসওয়াশ ব্যবহার করতেই পার। তার পর মুখে টোনার লাগাতে ভুলবে না।

জল খান বেশি করে:–বর্ষাকালে প্রচুর পরিমাণ জল খেতেই হবে। আর এতে কিন্তু অনেক রকম সমস্যার সমাধান হয়ে যায়। প্রতিদিন ৩-৫ লিটার জল অবশ্যই খান। সেই সঙ্গে ফল, ফলের রস অবশ্যই রাখুন খাদ্য তালিকায়। এতে ত্বক চকচকে থাকে।

সানস্ক্রিন ব্যবহার করুন:– বর্ষাকালে সানস্ক্রিনও ব্যবহার করা উচিত। গ্রীষ্মের মতো বর্ষাকালে সূর্যের তাপ সেভাবে অনুভব করা না গেলেও সূর্যের ক্ষতিকর রশ্মি ঠিকই ত্বকের ক্ষতি করে। তাই ত্বককে সুরক্ষিত রাখতে, সানস্ক্রিন ব্যবহার করা অত্যন্ত জরুরি।

ময়েশ্চারাইজার ব্যবহার করুন:– শুধু শীতকালেই নয় ত্বকের যত্নে বর্ষাকালেও ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। ময়েশ্চারাইজার ত্বকের আর্দ্রতা ধরে রাখে এবং ত্বককে কোমল ও মসৃণ রাখতে বিশেষভাবে সহায়তা করে। বিশেষ করে রাতের বেলা ময়েশ্চারাইজার অবশ্যই ব্যবহার করতে হবে।

স্ক্রাব ব্যবহার:– স্কিনে যদি মরা কোষ আর তেল থাকে, তাহলে তো স্কিন এমনিতেই বিচ্ছিরি দেখতে হয়ে যায়। তাই রোজ যদি পারফেক্ট আর ফ্রেশ থাকতে চাইলে,  স্ক্রাব ব্যবহার করতে হবে। স্ক্রাবার বাড়িতেও বানাতে পারবেন, বা যে স্ক্রাবার সুট করে, সেটাও লাগাতে পারেন। বাড়িতে বানাতে হলে চালের গুঁড়ো আর গোলাপ জল মিশিয়ে চটজলদি একটা স্ক্রাব বানিয়ে নিতে পার। মুখ পরিষ্কার করতে এটা কিন্তু দারুণ কাজ দেয়।

ন্যূনতম মেকআপ:– যেহেতু বর্ষা মেকআপ ধুয়ে ফেলতে পারে, তাই মেকআপ ছাড়াই বাইরে বেরোনো ঠিক হবে। তবে চাইলে ওয়ারটারপ্রুফ মেকআপ ব্যবহার করতেই পারেন। কিন্তু মেকআপ করলেও তা যতটা সম্ভব হালকা রাখার চেষ্টা করুন।