ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, উপকূলে তুমুল সতর্কতা!

ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, উপকূলে তুমুল সতর্কতা!

ফের ঘূর্ণিঝড় বাংলার দোরগোড়ায়? জেলায় জেলায় বৃষ্টির স্বস্তির মধ্যেই চোখ রাঙাচ্ছে নিম্নচাপের ভ্রুকুটি। কিন্তু আগত এই ঘূর্ণিঝড়  (Cyclone Asani Alert Bengal) অশনি ঠিক কতটা প্রভাব ফেলবে এ রাজ্যে (West Bengal Weather Update) ? অন্যান্য কোন কোন রাজ্য এর প্রভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে বলে সংকেত দিচ্ছে আবহাওয়ার আপডেট?  আবহাওয়া দফতর জানিয়েছে, এই মুহূর্তে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে দক্ষিণ আন্দামান সাগর এবং সন্নিহিত এলাকায়।

যা নিম্নচাপে পরিণত হওয়ার ফলে আগামিকাল ওই এলাকায় নিম্নচাপ এলাকা তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে। তারপর তা উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।  পরবর্তী ৪৮ ঘণ্টায় তা শক্তি বাড়াতে পারে এবং গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। তবে তা পশ্চিমবঙ্গ কিংবা ওড়িশা উপকূলে এসে পৌঁছবে কিনা তা এখনই বলতে পারছেন না আবহাওয়া বিজ্ঞানীরা।

তবে ইতিমধ্যেই উপকূলের রাজ্যগুলিতে জারি হয়েছে সতর্কতা।  ঘূর্ণাবর্তের প্রভাবে ৬ ও ৭ মে আন্দামান দ্বীপপুঞ্জে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে। মৎস্যজীবীদের আপাতত ৬ মে-র মধ্যে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আন্দামান সাগর এবং সন্নিগিত দক্ষিণ-পূর্ব এবং পূর্ব মধ্য বঙ্গোপসাগরে ৭ মের মধ্যে ঘণ্টায় সর্বোচ্চ ৭৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

৮ মে ঝড়ের বেগ বেড়ে ঘন্টায় ৭৫ কিমি পর্যন্ত হতে পারে (West Bengal Weather Update)।  গত দুই দিনে প্রাক-মৌসুমি বর্ষণে দেশের বিভিন্ন স্থানে তাপমাত্রা কমেছে। তাই প্রচণ্ড গরম থেকে কিছুটা স্বস্তি বোধ করছেন মানুষ। কিন্তু এখন ঘূর্ণিঝড়ের আশঙ্কা দেখা দিয়েছে  (Cyclone Asani Alert Bengal) ।  আবহাওয়া দফতরের (West Bengal Weather Update) মতে,

এই সপ্তাহের শেষের দিকে দক্ষিণ আন্দামান সাগরে একটি নিম্নচাপ তৈরি হতে পারে। পরে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এ অবস্থায় দক্ষিণ আন্দামান সাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।  সংবাদ সংস্থা এএনআই-এর সাথে কথা বলার সময়, ভুবনেশ্বরে আইএমডি সিনিয়র বিজ্ঞানী উমাশঙ্কর দাস বলেছেন যে 6 মে আশেপাশে দক্ষিণ আন্দামান সাগরে একটি নিম্নচাপ এলাকা তৈরি হবে।

পরবর্তীতে নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে এবং ৪৮ ঘণ্টা পর গভীর নিম্নচাপে পরিণত হবে।  বাতাস ৭৫ কিলোমিটার বেগে চলতে পারে নিম্নচাপ এলাকার কারণে, আগামী ২-৩ দিনের মধ্যে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উমাশঙ্কর দাসের মতে, বঙ্গোপসাগর ও দক্ষিণ আন্দামান সাগরে প্রবল বাতাসের সঙ্গে বৃষ্টি হতে পারে  (Cyclone Asani Alert Bengal) ।

তিনি বলেন, 'এই সময়ে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৪০-৫০ কিমি হতে পারে। যা পরবর্তীতে ৭৫ কিমি প্রতি ঘণ্টায় পৌঁছাতে পারে। মৎস্যজীবীদের আন্দামান সমুদ্র এলাকা এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। দেশের এসব স্থানে বৃষ্টির সম্ভাবনা রয়েছে স্কাইমেট ওয়েদার অনুসারে, পাঞ্জাব, হরিয়ানা,

উত্তর রাজস্থান, দিল্লি এবং পশ্চিম উত্তর প্রদেশের কিছু অংশে হালকা বৃষ্টি এবং বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতরের মতে, জম্মু ও কাশ্মীরের দু-একটি অংশ, মুজাফফরাবাদ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, পূর্ব উত্তর প্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, ছত্তিশগড়ের কিছু অংশ, কর্ণাটক, রায়ালসিমা, উপকূলীয় কর্ণাটক এবং তেলেঙ্গানায় বৃষ্টি হতে পারে।