রামায়ণ মহাভারত শুনে কেটেছে ছোটবেলা,আছে ভারতের প্রতি টান - বারাক ওবামা

রামায়ণ মহাভারত শুনে কেটেছে ছোটবেলা,আছে ভারতের প্রতি টান - বারাক ওবামা

ছেলেবেলায় থাকতেন ইন্দোনেশিয়ায়। সেই সময় শুনতেন রামায়ণ এবং মহাভারতের গল্প। তার ফলে তখন থেকেই ভারতের প্রতি তাঁর আকর্ষণ তৈরি হয়েছিল। তাঁর মনে বরাবরের জায়গা করে নিয়েছে ভারত। এমনটাই জানালেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

নিজের নয়া বই ‘আ প্রমিসড ল্যান্ড’-এ ওবামা বলেন, ‘হতে পারে তার (ভারতের) বিশাল আয়তনের জন্য, বিশ্বের ছ'ভাগের একভাগ জনসংখ্যার জন্য, প্রায় ২,০০০ স্বতন্ত্র জনগোষ্ঠী এবং (ভারতে) ৭০০-রও বেশি ভাষায় কথা বলা হয়, সেজন্য।’

মার্কিন ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট জানান, মার্কিন প্রেসিডেন্ট হওয়ার আগে তিনি কখনও ভারতে আসতে পারেননি। তবে ‘আমার কল্পনায় বরাবরই বিশেষ জায়গা দখল করে রেখেছে’ ভারত। ২০১০ সালে প্রথমবার ভারতে পা রেখেছিলেন ওবামা।

বইয়ে ওবামা লিখেছেন, ‘হয়তো ইন্দোনেশিয়ায় ছেলেবেলার একাংশ কাটানোর সময় হিন্দু মহাকাব্য রামায়ণ এবং মহাভারত শোনার জন্য বা (বিশ্বের) পূর্ব প্রান্তের ধর্মগুলির প্রতি আমার আকর্ষণের জন্য বা কলেজের একদল  ভারতীয় বন্ধুদের জন্য।

যাঁরা আমায় ডাল এবং কিমা তৈরি করতে শিখিয়েছিলেন এবং আমার মধ্যে বলিউডের সিনেমার প্রতি আকর্ষণ গড়ে তুলেছিলেন।’‘আ প্রমিসড ল্যান্ড’-এ ২০০৮ সালে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচার থেকে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে নিজের প্রথম দফার শেষপর্যন্ত বিভিন্ন ঘটনা তুলে ধেরেছেন ওবামা।

তাতে রয়েছে পাকিস্তানের অ্যাবটোবাদে আল কায়দা প্রধান ওসামা বিন লাদেনকে খুঁজে বের করার ঘটনা। দু'খণ্ডের সেই বইয়ের প্রথম খণ্ডটি বিশ্বজুড়ে মঙ্গলবার বাজারে এসেছে।