কম খরচে তিরুপতি দর্শন করাবে আইআরসিটিসি

কম খরচে তিরুপতি দর্শন করাবে আইআরসিটিসি

‘বাঙালির পায়ের তলায় সর্ষে। শীত, গ্রীষ্ম বা বর্ষা দু-চার দিনের ছুটি পেলেই নতুন নতুন জায়গায় বেড়ানোর টানে বাক্স-প্যাঁটরা গুছিয়ে বেরিয়ে পড়ে। এ বারের গরমের ছুটিতে সেই তালিকায় যুক্ত হতে চলেছে তিরুপতি বালাজি দর্শন। সৌজন্যে আইআরসিটিসি (IRCTC) অর্থাৎ ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন।

'দেখ আপনা দেশ'-উদ্যোগের মধ্যেই এই প্যাকেজকে অন্তর্ভুক্ত করেছে IRCTC। তবে ট্রেনে নয়, বিমানে এক রাত, দু-দিনের প্যাকেজ। IRCTC সম্প্রতি ট্যুইটারে প্যাকেজের বিষয়টি ঘোষণা। প্যাকেজের পোশাকি নাম দিয়েছে 'তিরুপতি দেবস্থানম'। মাত্র দু-দিনের প্যাকেজে দেখানো হবে অন্ধ্রপ্রদেশের একাধিক তীর্থস্থান।

তার মধ্যে রয়েছে বালাজি মন্দির, পদ্মাবতী মন্দির, শ্রী কলহস্তি।পরিসংখ্যান অনুযায়ী প্রতি বছর সারা পৃথিবী থেকে ২০ মিলিয়ান মানুষ তিরুমালা মন্দির দর্শনে আসেন। সেখানে রয়েছে ভগবান শ্রী ভেঙ্কটেশ্বরের মন্দির। তিরুপতির কাছেই তিরুচানুরুতে রয়েছে পদ্মাবতী আম্মাভারুর মন্দির। মহাদেবের মন্দির বা শ্রী কলহস্তি মন্দির রয়েছে তিরুপতি জেলার শ্রী কলাহস্তি শহরে।

 IRCTC জানিয়েছে, দিল্লি থেকে দু'টি বিমান ছাড়বে ১৫ এবং ২৮ মে। দু'জনের শেয়ারিংয়ে জনপ্রতি খরচ পড়বে ১৮,৭৮০ থাকা থেকে ১৮,৮৯০ টাকা। একজনের ক্ষেত্রে অর্থাৎ কেউ যদি একা থাকতে চান ঘরে, সেক্ষেত্রে খরচ পড়বে ২০,৭৫০ টাকা।

৫-১১ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে জনপ্রতি ধার্য ১৭,৩৬০ টাকা (অতিরিক্ত বেড প্রয়োজন থাকলে). অতিরিক্ত বেড প্রয়োজন না থাকলে খরচ পড়বে ১৭,০৯০ টাকা। ২-৪ বছরের শিশুদের জন্য দিতে হবে ১৫,৭২০ টাকা। IRCTC-র সঙ্গে তিরুপতি দর্শনের প্রয়োজনীয় সব তথ্য পাওয়া যাচ্ছে IRCTC-এর ওয়েবসাইটে (www.irctctourism.com)। এ ছাড়াও IRCTC-র জোনাল এবং রিজিওনাল অফিসে গিয়ে বুক করা যাবে।