শরীর এই ৫ লক্ষণ দেখা দিলে দ্রুত শুরু করুন ব্যায়াম!

শরীর এই ৫ লক্ষণ দেখা দিলে দ্রুত শুরু করুন ব্যায়াম!

আমাদের জীবনের এখন ঠিক ঠিকানা নেই। ফাস্ট লাইফ-এর নামে নানা বদভ্যাস আমাদের সঙ্গী হয়েছে। এই ধরুন সকালবেলা ঘুম থেকে উঠে আমরা আর কোনও দিকে তাকাই না। সরাসরি টয়েলেট সেরেই অফিসের জন্য তৈরি হই। তারপর নাকেমুখে কিছু খাবার গিলে অফিস পৌঁছাই। সেখানেও সারাদিন কাজ। কোনও সময় একটুও দম ফেলা যায় না। তবে এই কাজে কোনও কায়িক পরিশ্রম নেই।

সারাদিন শুধু কম্পিউটারের সামনে বসে মাথা চালিয়ে যাওয়া। এভাবে সারাদিন কম্পিউটারের সামনে কাটিয়ে সন্ধের দিকে অফিস থেকে বেরনো। তারপর বাড়ি ফিরতে ফিরতে রাত। বাড়ি এসে আর শরীর দেয় না। কিছুক্ষণ জেগে থেকে খেয়েদেয়ে সোজা বিছানায় ঘুম। আবার পরের দিন একই রুটিন। বলুন তো এমন জীবনযাত্রায় কী আর সুখে, শান্তিতে ভালো থাকা যায়?

বিশেষজ্ঞরা বলছেন, এমন জীবনযাত্রার কারণে শরীরে ধরা দিচ্ছে একাধিক রোগ। সেক্ষেত্রে এক্সারসাইজ (Exercise) করতে পারলেই হবে সমস্যার সমাধান। তবুও আমরা তো কথা শোনার পাত্র নই। ফলে এক্সারসাইজের ধার-কাছ দিয়েও যাই না। তবে বিশেষজ্ঞরা বলছেন, জীবনে সুস্থ স্বাভাবিকভাবে বেঁচে থাকতে গেলে এক্সারসাইজ করতেই হবে। নইলে ধরা দিতে পারে বড়সড় সমস্যা। 

এই সমস্যা দেখা দিলে এক্সারসাইজ করতেই হবে

 ত্বকে বদল  বয়সের কারণে ত্বকে সামান্য বদল আসবেই। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এমন সমস্যা এখন আকছার দেখা যায়। এমনকী কম বয়সেও মানুষ এই সমস্যায় আক্রান্ত হচ্ছেন। সেক্ষেত্রে মুখে বলি রেখা, ত্বক কুঁচকে যাওয়া ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। তাই এই সমস্যা সমাধানে আপনাকে অবশ্যই শুরু করতে হবে ব্যায়াম।

 হাই ব্লাডপ্রেশার  রক্তচাপ বেড়ে (High Blood Pressure) যাওয়ার সমস্যা এখন ঘরেঘরে। এই রোগ খুবই জটিল। এক্ষেত্রে ঠিক সময়ে ব্যবস্থা না নিলে হার্টের অসুখ, স্ট্রোকের মতো গুরুতর রোগ হতে পারে। তবে চিন্তার কিছু নেই। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, ব্লাডপ্রেশার কমাতে পারে নিয়মিত এক্সারসাইজ। তাই আজই শুরু করে দিন।

  হাই সুগার ডায়াবিটিস (Diabetes) রোগটি আমাদের দেশে প্রায় মহামারীর রূপ রয়েছে। প্রায় প্রতিটি পরিবারেই এই অসুখে আক্রান্ত রোগী পেয়ে যাবেন। এক্ষেত্রে আপনারও যদি ডায়াবিটিস ধরা পড়ে তবে আজই শুরু করে দিন ব্যায়াম। কারণ দেখা গিয়েছে, শরীরে ইনসুলিনের কার্যকারিতা বাড়াতে পারে এক্সারসাইজ। তাই আর চিন্তা নেই। সহজেই এই রোগ নিয়ন্ত্রণে রাখা যেতে পারে।

 সবসময় ক্লান্তি  জীবনযাত্রার ভুলভ্রান্তির কারণে ক্লান্তি আসতে পারে। তবে অনেক মানুষের সারাক্ষণই ক্লান্তি থাকে। এমন সমস্যা থাকলে আজ থেকে শুরু করে দিন ব্যায়াম। ব্যায়াম করলে শরীরে মিলবে কাঙ্খিত এনার্জি। ক্লান্তি হবে দূর।

ব্যথা অনেকের শরীরে নানা কারণে ব্যথা হয়। বিশেষত, আর্থ্রাইটিসে আক্রান্তেদের শরীরে ব্যথা হতে থাকে। এমন অবস্থায় ব্যথা কমাতে আপনি করতে পারেন ব্যায়াম। এক্সারসাইজ করলে কমে ব্যথা।

কতক্ষণ ব্যায়াম? বিশেষজ্ঞরা বলছেন, সারাদিনে অন্ততপক্ষে ৩০ মিনিট ব্যায়াম করতেই হবে। আর সপ্তাহে ন্যূনতম ৫ দিন ব্যায়াম করা চাই। এর থেকে বেশি সময়ও ব্যায়াম করা যেতে পারে। তবে সবক্ষেত্রেই বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে নেওয়াই ভালো।

[ আরও পড়ুন বজ্রাসন ]